Search
Close this search box.

হিটস্ট্রোক থেকে রক্ষা পেতে পেঁয়াজ যেভাবে সহায়ক

হিটস্ট্রোক থেকে রক্ষা পেতে
হিটস্ট্রোক থেকে রক্ষা পেতে পেঁয়াজ যেভাবে সহায়ক
Facebook
Twitter
WhatsApp

বিশ্বনাথ নিউজ২৪:: গত কয়েক দিন ধরে সিলেটসহ বিভিন্ন স্থানে তাপদাহ অব্যাহত রয়েছে। গরমের কারণে হিটস্ট্রোক ও সানস্ট্রোকের ঘটনা বেড়ে গেছে। এই পরিস্থিতিতে কিছু বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, বিশেষ করে খাদ্যাভ্যাসের ক্ষেত্রে। গরমে শরীরকে ঠান্ডা রাখতে এমন কিছু ফল ও সবজি খাওয়া উচিত যা হিটস্ট্রোকের ঝুঁকি কমায়।

আরও পড়ুন : হাঙরের মুখে ঘুষি মেরে প্রাণ রক্ষা করে ১৩ বছরের এক কিশোরী

এই তালিকায় পেঁয়াজ একটি উল্লেখযোগ্য নাম। পেঁয়াজ একটি পুষ্টিকর মসলা যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে এবং প্রচণ্ড গরমের প্রভাব থেকে রক্ষা করে। পেঁয়াজে উপস্থিত কুলিং এজেন্ট ও উদ্বায়ী তেল শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সহায়ক। এতে প্রচুর পরিমাণে পানি রয়েছে, যা শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে। এছাড়া, পেঁয়াজ পটাসিয়াম সরবরাহ করে, যা শরীরের পিএইচ স্তর বজায় রাখতে সাহায্য করে।

পেঁয়াজে ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক্স এবং ভিটামিন সি-এর মতো অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, যা গরমে শরীর ঠান্ডা রাখতে সহায়ক। এটি সালাদে, লাঞ্চ বা ডিনারে কিংবা স্যান্ডউইচে ব্যবহার করা যেতে পারে।

বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, পেঁয়াজের রস পানির সঙ্গে মিশিয়ে খেলে কাঁচা পেঁয়াজ খাওয়ার মতোই উপকারিতা পাওয়া যায়। তবে দীর্ঘস্থায়ী কোনো রোগ থাকলে পেঁয়াজের রস খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত