AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় এখনো শীর্ষে রয়েছে ঢাকা

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: ডিসেম্বর - ২২ - ২০২২ | ১: ১২ অপরাহ্ণ

দূষিত শহরের তালিকা

বিশ্বনাথ নিউজ২৪:: বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আবারো শীর্ষে উঠেছে ঢাকা। আজ বৃহস্পতিবার সকাল ৮.৫৩ মিনিটে ঢাকায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউিউআই) স্কোর ২৫১ রেকর্ড করা হয়েছে। ঢাকার বাতাসের মান খুবই অস্বাস্থ্যকর বলে  একিউআই রিপোট এ এসেছে।

দূষিত শহরের তালিকায় ভারতের কলকাতা দ্বিতীয় এবং ভিয়েতনামের হ্যানয় তৃতীয় হয়েছে। কলকাতা ২০১  এবং হ্যানয় ১৯১ বাতাসের স্কোর রয়েছে।

একিউআই ‌রিপোর্ট অনুযায়ী ২০১ হতে ৩০০ এর মধ্যে “খুব অস্বাস্থ্যকর” বলে বিবেচিত হয়। ৩০১ হতে ৪০০ এর মধ্যে একিউআই এ কে “ঝুঁকিপূর্ণ” হিসাবে বিবেচনা করে। ১০১ হতে ২০০ এর মধ্যে একটি একিউআই স্কোর সংবেদনশীল ব্যক্তিদের জন্য “অস্বাস্থ্যকর” বলে বিবেচিত হয়

উল্লেখ‌্য ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে পড়ে, বর্ষাকালে কিছুটা উন্নতি হয়

পরিবেশ মন্ত্রণালয় এবং বিশ্বব্যাংকের মার্চ ২০১৯ সালের প্রতিবেদনে বলা হয়েছে যে ঢাকার বায়ু দূষণের শীর্ষ তিনটি উৎসল হল ইটভাটা, যানবাহনের নিষ্কাশন এবং নির্মাণস্থলের ধুলা। প্রতিদিনের বাতাসের মানের উপর ভিত্তি করে, একিউআই সূচক মানুষকে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত এবং তাদের স্বাস্থ্যের ঝুঁকির বিষয়ে একটি ধারণা দেয়।

আরো সংবাদ