Search
Close this search box.

যুক্তরাজ্যে ভিজিট ভিসায় বড় পরিব’র্তন, আসছে নতুন নিয়ম

যুক্তরাজ্যে ভিজিট ভিসায়
যুক্তরাজ্যে ভিজিট ভিসায় আসছে নতুন নিয়ম
Facebook
Twitter
WhatsApp

যুক্তরাজ্যে ভ্রমণ করতে ইচ্ছুক বাংলাদেশিসহ অন্যান্য দেশের নাগরিকদের জন্য নতুন ভ্রমণ ভিসা (ভিজিট ভিসা) প্রকল্পের অধীনে ব্রিটেনে প্রবেশের অনুমতি প্রয়োজন হবে । যা ব্রিটিশ ও আইরিশ নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এ ঘোষণা দিয়েছেন।

হোম সেক্রেটারি ইভেট কুপার জানিয়েছেন, এ বছরের নভেম্বর থেকে কিছু দেশের পর্যটকদের ভিসা ছাড়াই যুক্তরাজ্যে প্রবেশ করতে দশ পাউন্ড ফি দিতে হবে।

পূর্বের সরকারের সময় যুক্তরাজ্যে বৈধ বসবাস বা ভিসা ছাড়া প্রবেশ ও ট্রানজিটের জন্য ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ইটিএ) সিস্টেম চালু করা হয়েছিল। বর্তমানে এটি কাতার, বাহরাইন, কুয়েত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং জর্ডানের নাগরিকদের জন্য প্রযোজ্য। তবে নভেম্বর থেকে ইউরোপীয় ব্যতীত অন্যান্য দেশের নাগরিকদের জন্যও তা বাধ্যতামূলক হবে। ২০২৫ সালের মার্চ থেকে এটি ইউরোপীয় নাগরিকদের জন্যও কার্যকর হবে।

আরও পড়ুন :: ঢাকাকে বি’রক্ত না করার জন্য দি’ল্লিকে সতর্ক করবে ওয়াশিংটন

মাইগ্রেশন এবং সিটিজেনশিপমন্ত্রী সীমা মালহোত্রা বলেছেন, ডিজিটাইজেশন ব্যবস্থার ফলে যুক্তরাজ্যের সীমান্ত দিয়ে প্রতিবছর লক্ষাধিক পর্যটক নতুন অভিজ্ঞতা পাবেন। পর্যটকদের আমরা স্বাগত জানাই এবং তারা আমাদের পর্যটন খাতে ৩২ বিলিয়ন পাউন্ডের বেশি অবদান রাখবেন। ইটিএ ব্যবস্থার বিস্তৃতির মাধ্যমে নিরাপত্তা জোরদারের প্রতিশ্রুতি আরও দৃঢ় হবে।

হোম অফিসের একজন মুখপাত্র জানিয়েছেন, যুক্তরাজ্য সরকার গ্লোবাল এয়ারলাইন, মেরিটাইম এবং রেল ক্যারিয়ারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে, যাতে ডিজিটাইজেশন প্রোগ্রামের সফল বাস্তবায়ন নিশ্চিত করা যায়।

তবে নতুন নিয়মের ফলে জর্ডানের নাগরিকরা ইটিএ নিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবে না । যদিও যারা ইতোমধ্যেই ইটিএ নিয়ে ভ্রমণের বুকিং করেছেন, তাদের জন্য চার সপ্তাহের একটি ট্রানজিশন পিরিয়ড থাকবে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত