Search
Close this search box.

ঢাকাকে বি’রক্ত না করার জন্য দি’ল্লিকে সতর্ক করবে ওয়াশিংটন

দি'ল্লিকে সতর্ক করবে ওয়াশিংটন
মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
Facebook
Twitter
WhatsApp

শেখ হাসিনার সরকারের পতনের পর বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তিত হয়েছে। এই পরিবর্তনের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র আর্থিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে আগ্রহী। এর অংশ হিসেবে আগামীকাল শনিবার যুক্তরাষ্ট্রের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল ঢাকায় আসছে।

এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন মার্কিন অর্থ বিভাগের সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান সঙ্গে থাকবেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। তারা সরাসরি ঢাকায় না এসে প্রথমে দিল্লিতে একটি প্রতিরক্ষা সংলাপে যোগ দেবেন যেখানে ডোনাল্ড লু যৌথভাবে সভাপতিত্ব করবেন। এরপর দলটি শনিবার ঢাকায় আসবে এবং ১৬ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করবে।

দিল্লির বৈঠকে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় ইস্যু ছাড়াও বাংলাদেশের বিষয়েও আলোচনা হবে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দিল্লিকে জানানো হবে যাতে তারা বাংলাদেশকে অযথা বিরক্ত না করে।

আরও পড়ুন :: শেখ হাসিনাকে ফেরানো নিয়ে প্রশ্ন: যা বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

একটি প্রতিবেদনে বলা হয়েছে ৫ আগস্টের রাজনৈতিক পরিবর্তনের পর যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে সম্পর্ক উন্নয়নে মনোযোগ দিচ্ছে এবং বাংলাদেশের সংকট মোকাবিলায় সাহায্য করতে চায়। এ সফরের মাধ্যমে তারা বাংলাদেশের চাহিদা সম্পর্কে জানতে এবং কীভাবে সহযোগিতা করা যায় তা নিয়ে আলোচনা করবে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন বৈঠকে বাংলাদেশের বর্তমান সংকট মোকাবিলার ওপর আলোচনা হবে এবং তাৎক্ষণিক সহযোগিতার ঘোষণা আসতে পারে। দীর্ঘমেয়াদি সহযোগিতা নিয়ে পরে আলোচনা হবে।

পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন বলেছেন এই সফর প্রমাণ করে যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে সম্পর্ককে গুরুত্ব দিচ্ছে। বহুমুখী বিষয় নিয়ে আলোচনা হবে এবং বাংলাদেশ এ জন্য প্রস্তুতি নিচ্ছে।

ভারতের দ্য ইকোনমিক টাইমস জানায় ডোনাল্ড লু ১০ থেকে ১৬ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশ সফর করবেন যেখানে ভারতের সাথে বৈঠকে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভারতবিরোধী প্রচারণা এবং উগ্রবাদের প্রভাব নিয়ে আলোচনা হবে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত