Search
Close this search box.

যুক্তরাজ্যে চালু হচ্ছে নতুন ই-ভিসা স্কিম

যুক্তরাজ্যে চালু হচ্ছে নতুন ই-ভিসা স্কিম
যুক্তরাজ্যে চালু হচ্ছে নতুন ই-ভিসা স্কিম
Facebook
Twitter
WhatsApp

যুক্তরাজ্যে অভিবাসন নীতি ও ভিসা সিস্টেমে নিয়মিত পরিবর্তন আনা হচ্ছে। এবার লাখ লাখ অভিবাসীকে নতুন একটি ই-ভিসা স্কিমে নিবন্ধনের আহ্বান জানানো হয়েছে। এই ডিজিটাল ভিসা যুক্তরাজ্যের সীমান্ত ও অভিবাসন ব্যবস্থাকে আধুনিক করতে সরকারের পরিকল্পনার অংশ। তবে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন, এটি নতুন উইন্ডরাশ কেলেঙ্কারি তৈরি করতে পারে।

সূত্র মতে, চলতি বছরের শেষ দিকে স্কিমটি চালুর পরিকল্পনা রয়েছে। এতে ফিজিক্যাল বায়োমেট্রিক সিস্টেম, যেমন রেসিডেন্স, ভাড়া, কাজ ও বেনিফিট সংক্রান্ত প্রক্রিয়াগুলোকে ডিজিটাল ভিসা দ্বারা প্রতিস্থাপন করা হবে।

ওপেন রাইটস গ্রুপ সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করে ই-ভিসা স্কিম নিয়ে উদ্বেগ জানিয়েছে। তাদের মতে, ডিজিটাল ভিসার ত্রুটির কারণে অনেক বৈধ অভিবাসী যুক্তরাজ্যে তাদের থাকার অধিকার প্রমাণ করতে সমস্যায় পড়তে পারেন। বিশেষজ্ঞরা স্কিমটি চালু হওয়ার আগে সতর্কতার আহ্বান জানিয়েছেন।

হোম অফিস ই-ভিসা সিস্টেম চালুর ঘোষণা দেওয়ার পরই প্রতিবেদনটি প্রকাশিত হয়। ওপেন রাইটস গ্রুপ জানায়, হোম অফিস অভিবাসীদের সহায়তায় ৪ মিলিয়ন পাউন্ড বরাদ্দ করেছে, যা ই-ভিসা আবেদন করতে না পারা ব্যক্তিদের সাহায্য করবে।

আরও পড়ুন :: যুক্তরাজ্যে ভিজিট ভিসায় বড় পরিব’র্তন, আসছে নতুন নিয়ম

প্রায় দুই লাখ মানুষের ই-ভিসা স্কিমে নিবন্ধন নিয়ে উদ্বেগ রয়েছে। তাদের আবারও উইন্ডরাশ কেলেঙ্কারির মতো সমস্যায় পড়ার সম্ভাবনা রয়েছে। ওপেন রাইটসের কর্মকর্তা সারা আলশেরিফ বলেছেন, এই স্কিমটি একটি ব্যর্থ প্রকল্প হতে পারে, যা অনেক মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলতে পারে। তিনি সরকারকে সমস্যার সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত