AM-ACCOUNTANCY-SERVICES-BBB

মাছ চাষে বাংলাদেশ তৃতীয় অবস্থানে

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ২২ - ২০২২ | ১: ৩২ অপরাহ্ণ

মাছ চাষে বাংলাদেশ তৃতীয় অবস্থানে

বিশ্বনাথনিউজ২৪:: মাছ চাষে বাংলাদেশ তৃতীয় অবস্থানে উঠে এসেছে। এর আগে বাংদেশের অবস্থান ছিল পঞ্চম । তাইর সাথে  বিশ্বে নিজেদের অবস্থান ধরে রেখেছে স্বাদুপানির মাছ উৎপাদনেও ।

গতকাল সোমবার  জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ‘দ্য স্টেট অব ওয়ার্ল্ড ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার-২০২২’ বৈশ্বিক প্রতিবেদনে এমন তথ্য পাওয়া যায় ।

প্রতিবেদনে উল্লেখ‌্য করা  হয়, বাংলাদেশে স্বাদুপানির মাছের উৎপাদন ১৯৮০ সালে  ছিল ৪ লাখ ৪০ হাজার টন। ২০২০ সালে এটি ১২ লাখ ৫০ হাজার টনে বৃদ্ধি পায়, যেটি বিশ্বের মোট মাছ উৎপাদনের ১১ শতাংশ। বাংলাদেশের আগে আছে  ভারত ও চীন।  ১৮ লাখ টন ভারতে ও ১৪ লাখ ৬০ হাজার টন চীনে  স্বাদুপানির মাছ উৎপাদিত হয়। বাংলাদেশের পরে অবস্থানে আছে  মিয়ানমার, উগান্ডা ও ইন্দোনেশিয়া।  কিন্তু  সামুদ্রিক মাছ উৎপাদনে  বিশ্বের শীর্ষ ২৫টি দেশের মধ্যে ২৫তম অবস্থানে রয়েছে বাংলাদেশ । এর আগের বছরের তুলনায় এক লাখ টন বেড়ে ২০২০ সালে দেশের সামুদ্রিক মাছের উৎপাদন দাঁড়িয়েছে ৬ লাখ ৭০ হাজার টন। সামুদ্রিক মাছ উৎপাদনে শীর্ষ অবস্থানের তিনটি দেশ হচ্ছে চীন, ইন্দোনেশিয়া ও পেরু

প্রতিবেদনে  আরও উল্লেখ‌্য করা হয়,  মাছ চাষের উৎপাদন বৃদ্ধির দিক থেকে উদাহরণ হয়ে উঠেছে আফ্রিকায় মিসর এবং এশিয়ায় বাংলাদেশ ও ভিয়েতনাম । এ দেশগুলোর মানুষের প্রাণিজ আমিষের চাহিদার মাছ থেকে পূরণ হচ্ছে ৫০ শতাংশেরও বেশি ।

আরো সংবাদ