AM-ACCOUNTANCY-SERVICES-BBB

ডলার সংকটে স্থলবন্দরে কমেছে আমদানী

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ২১ - ২০২২ | ১: ২৭ অপরাহ্ণ

ডলার সংকট

বিশ্বনাথনিউজ২৪:: ডলার সংকটে দেশের স্থলবন্দরগুলো দিয়ে আন্তঃসীমান্ত বাণিজ্য ধীর হয়ে পড়েছে। কারণ আমদানিকারকরা ক্রেডিট লেটার (এলসি) খুলতে সমস্যাযর সম্মুখীন হচ্ছেন। ব্যবসায়ীরা বলেন, এলসি খোলার ব্যাপারে ব্যাংকের কোনো আগ্রহ নেই।

আমদানিকারকদের মতে, ব্যাংকগুলো বর্তমানে শুধুমাত্র চাল ও পেঁয়াজের মতো কিছু ভোগ্যপণ্য আমদানির জন্য ঋণপত্র ইস্যু করছে। কিন্তু ডলার সংকটের কারণে ভুট্টা, হাল, গুড়সহ গবাদি পশু ও মুরগির খাদ্য আমদানি বন্ধ রয়েছে।

ডলার সংকটের কারণে অন্যান্য জিনিসের মধ্যে পাথর, কয়লা, চুনাপাথর ও ধাতব পণ্য আমদানি অনেকাংশে বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা

ডলার সংকট ও বিশ্ববাজারে ডলারের মূল্যে অস্থিতিশীলতার কারণে সারা দেশের স্থলবন্দরগুলোতে আমদানি গড়ে প্রায় ৫০ শতাংশ কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এমন পরিস্থিতিতে স্থলবন্দরের রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ

আমদানিকারকদের মতে, ডলার সংকটের কারণে লেটার অব ক্রেডিট খোলা এখন নতুন চ্যালেঞ্জ। গত অক্টোবর মাসের শেষ থেকে ব্যাংকে এলসি খুলতে সমস্যা হচ্ছে। গত সপ্তাহের শেষ থেকে, সমস্যাগুলি আরও জটিল হয়ে উঠেছে।

বন্দরের কাজের জন্য ক্রমাগত শ্রমিক সংকটের কারণে আয় হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে আমদানি ঘাটতির কারণে দেশীয় খাদ্য সরবরাহে সমস্যা হতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা

আরো সংবাদ