Search
Close this search box.

ফরমালিন শনাক্তের যন্ত্র পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

Facebook
Twitter
WhatsApp

image_109501.formalinঢাকা : দেশে ফরমালিন শনাক্তে ব্যবহৃত যন্ত্র নিয়ে আপত্তি জানিয়ে একটি রিট আবেদনের পর ওই যন্ত্র পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে শুনানি করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গণির বেঞ্চ সোমবার এই আদেশ দেয়। বাংলাদেশ ফ্রেশ ফুড ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাধন চন্দ্র দাশ ও সেক্রেটারি সিরাজুল ইসলাম গত ১৩ জুলাই হাই কোর্টে এই রিট আবেদন করেন। এতে অভিযোগ করা হয়, ফরমালডিহাইড মিটার জেড ৩০০ নামের যে যন্ত্রটি দিয়ে বাংলাদেশে ফলে ফরমালিন পরীক্ষা করা হচ্ছে, তা যুক্তরাষ্ট্রে তৈরি করা হয়েছে বাতাসে ফরমালিন মাপার জন্য। তাদের আবেদনের ভিত্তিতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) মহাপরিচালক এবং ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরোটরির পরিচালককে ওই যন্ত্র পরীক্ষা করে চার সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

একইসঙ্গে এ বিষয়ে একটি রুলও জারি করেছে আদালত। ওই যন্ত্র ব্যবহার করে ফলমূলে ফরমালিন পরীক্ষা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে এই রুলে।  আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। এর আগে একটি মামলার রায়ে ফল পাকাতে এবং তাজা রাখতে রাসায়নিক দ্রব্যের ব্যবহার বন্ধে পাঁচ দফা নির্দেশনা দেয় হাই কোর্ট। ওই রায়ে বলা হয়, ছয় মাসের মধ্যে দেশের সব স্থল ও সমুদ্র বন্দরে কেমিকাল টেস্ট ইউনিট স্থাপন করতে হবে, যাতে আমদানি করা ফল রাসায়নিক পরীক্ষা করে বাজারে ছাড়া হয় এবং রাসায়নিক দ্রব্য মেশানো কোনো ফল দেশের প্রবেশ না করতে পারে।

এছাড়া রাসায়নিক দ্রব্য মিশিয়ে কেউ যাতে ফল বিক্রি করতে না পারে সেজন্য কমিটি করে সারা বছর সব ফলের বাজার ও সংরক্ষণাগারে পর‌্যবেক্ষণ চালানোরও নির্দেশ দেয়া হয়। ঢাকা সিটি কর্পোরেশন এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে মাছ, ফল, সবজিসহ খাদ্যপণ্যে ফরমালিন শনাক্তের জন্য যুক্তরাষ্ট্রে তৈরি ফরমালডিহাইড মিটার জেড ৩০০ ব্যবহার করা হচ্ছে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত