AM-ACCOUNTANCY-SERVICES-BBB

প্রবাসীদের ভোটার নিবন্ধনের কাজ শুরু করছে কমিশন

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ১৬ - ২০২৩ | ৪: ০১ অপরাহ্ণ

প্রবাসীদের ভোটার

প্রবাস সংবাদ ডেস্ক::: বাংলাদেশী প্রবাসীদের ভোটার নিবন্ধনের চিন্তা দীর্ঘদিন ধরে চললেও এখন পর্যন্ত সে পদক্ষেপ বাস্তবায়ন করার কোন  উদ্যোগ গ্রহন করতে দেখা যায়নি । বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর এ উদ্যোগ বাস্তবায়ন বাস্তবায়ন করতে যাচ্ছে । এক্ষেত্রে রেমিটেন্স যোদ্ধাদের অগ্রাধিকার দেওয়া হতে পারে। প্রথম দফায় কমিশন বেছে নিয়েছে সংযুক্ত আরব আমিরাতকে ।

জানা গেছে, প্রবাসীদের ভোট বানানোর জন‌্য দুবাই যাচ্ছেন নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা। অগ্রবর্তী দল হিসেবে কারিগরি টিম ১৮ মে দুবাই যাবে । এর পর প্রশাসনিক দলের সদস্যরা দুবাই যাবেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন সূত্র ।

এ প্রসঙ্গে ইসির জাতীয় নিবন্ধন ও প্রবাসী অধিশাখার পরিচালক মো. আব্দুল মমিন  সরকার বলেন, কমিশনের  প্রতিনিধি দলের সদস্যরা দুবাইয়ে যন্ত্রপাতি স্থাপন, তথ্য-উপাত্ত সংগ্রহ এবং দায়িত্ব পালনকারীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেবেন। রোহিঙ্গা জনগোষ্ঠীর কথা চিন্তা করে বিদেশে নিবন্ধনের পর আবেদনপত্র আবার দেশে পুনরায় পরীক্ষা করা হবে। পরে স্মার্ট কার্ড দেওয়া হবে।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতে কর্মসূচীর অভিজ্ঞতা বিবেচনায় রেখে, রেমিট্যান্সের অতিরিক্ত প্রবাহের পরিপ্রেক্ষিতে বাংলাদেশী কর্মীরা যেসব দেশে বাস করেন সেখানেও এই কার্যক্রম চালানো হবে।

প্রবাসী বাংলাদেশি ভোটারদের আকৃষ্ট করতে এর আগে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু অগ্রগতি নেই। বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর আবারও এই পদক্ষেপ এসেছে। এই কাজের জন্য 40 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কর্মসূচির প্রথম পর্বে ইসির একটি দল সংযুক্ত আরব আমিরাতে যাবে।

এই উদ্যোগ বাস্তবায়নে নির্বাচন কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র, প্রবাসী কল্যাণ, শ্রম ও কর্মসংস্থান, পাসপোর্ট ও জনশক্তি রপ্তানি সংস্থার সঙ্গে কাজ করবে বলে জানা গেছে।

সূত্র জানায়, প্রবাসীদের ভোট দিতে ইসি কর্মকর্তারা তথ্য সংগ্রহ করে বাংলাদেশে দূতাবাসের সহায়তায় তা যাচাই করবেন। তবেই ভোট দেবেন প্রবাসীরা। স্মার্ট কার্ডও পাওয়া যাবে।

আমিরাতে এ কার্যক্রমের অভিজ্ঞতা নিয়ে পর্যায়ক্রমে রেমিট্যান্স প্রবাহের আধিক্য বিবেচনায় বাংলাদেশি শ্রমিক অধ্যুষিত দেশগুলোতেও এ কার্যক্রম চালানো হবে বলে জানান তিনি।

ছয় দেশ থেকে সাড়ে ৩ হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশি ভোটার নিবন্ধনের আবেদন করেছেন। তার মধ্যে মালয়েশিয়ায় প্রায় ৪০০, সৌদি আরবে ১ হাজার ৩০০, সিঙ্গাপুরে ২৬৬, সংযুক্ত আরব আমিরাতে ১ হাজার ৪০, যুক্তরাজ্যের ৭৭৪ ও মালদ্বীপের ৩৬ জনের আবেদন রয়েছে বলে জানিয়েছে ইসির কর্মকর্তারা জানিয়েছেন ।

উল্লেখ্য, ১৯৯৮ সালে প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেয় দেশের উচ্চ আদালত । তা কিন্তু বাস্তবায়ন হয়নি দীর্ঘ ২২ বছরেও । প্রায় কোটির ওপরে প্রবাসী বাংলাদেশি রয়েছেন বিশ্বের ১৫৭টি দেশে ।

আরো সংবাদ