AM-ACCOUNTANCY-SERVICES-BBB

সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদকে গণসংবর্ধনা

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জানুয়ারি - ২৮ - ২০২৩ | ১০: ০৯ অপরাহ্ণ

সাম্যবাদী কবি

নিজস্ব প্রতিবেদক : প্রবীণ সাংবাদিক ও গবেষক সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদকে সিলেটের বিশ্বনাথে গণসংবর্ধনা প্রদান করা হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে নানা আয়োজনের মধ্যদিয়ে তাকে এ গণসংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানটির আয়োজন করে কবি সাইদুর রহমান সাঈদ গণসংবর্ধনা উদযাপন পরিষদ।

উদযাপন পরিষদের আহ্বায়ক কবি আবদুল মুমিন মামুনের সভাপতিত্বে সদস্য সাংবাদিক নবীন সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডীন, বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ।

বক্তব্যে তিনি বলেন, ‘বাংলা সাহিত্য জগতের এক উজ্জ্বল নক্ষত্র কবি সাইদুর রহমান সাঈদ। তিনি কবিতা-ছড়া ও প্রবন্ধে অসাধারণ প্রতিভার সাক্ষর রেখেছেন। শুধু যে কবিতা-ছড়া কিংবা প্রবন্ধে তার পদচারণা, তা কিন্তু নয়। তিনি দেশের বিভিন্ন জাতীয় শিশুতোষ সংগঠনে শিশুদের নিয়েও কাজ করে চলেছেন।’

তিনি আরও বলেন, ‘সাইদুর রহমান সাঈদ তার লিখা কিংবা কথায় সাম্যের বাণী তুলে ধরেন বলেই তিনি সাম্যবাদী কবি। তিনি যেন সকল মানুষের আত্মার আত্মীয়! তার লিখনিতে নিপীড়িত-নির্যাতিত মানুষের কথা ফুটে উঠে। দেশের প্রতিটি আন্দোলন-কর্মসূচীতেও সাইদুর রহমান সাঈদ অসামান্য ভূমিকা ভূমিকা রেখে চলেছেন।’

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদ। তিনি তার বক্তব্যে সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এ সময় কবি সাইদুর রহমান সাঈদকে সম্মাননা প্রদানের পাশাপাশি তার লেখা গবেষণাগ্রন্থ ‘মুক্তিযুদ্ধে বিশ্বনাথ’ ও তাঁকে নিয়ে প্রকাশিত স্মারকসহ দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

গণসংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মুক্তিযুদ্ধ গবেষক আল-আজাদ, সিলেট সাহিত্য পরিষদের সভাপতি পুলিন রায়, ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজের সহকারী অধ্যাপক মাধব রায়, বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ নেছার আহমদ, প্রাইম ব্যাংক দরগা গেইট শাখার ব্যবস্থাপক তাজ উদ্দিন আহমদ, একলিমিয়া দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফখর উদ্দিন, মুক্তিযুদ্ধ পাঠাগার সিলেটের সভাপতি শেখ নুরুল ইসলাম, প্রবাসী কবি শাহ মস্তাব আলী, জয়বাংলা পরিষদ সিলেট শাখার সভাপতি অজিত রায় ভজন।

আরও বক্তব্য রাখেন উদযাপন পরিষদের উপদেষ্টা মহব্বত আলী জাহান, সাবেক ছাত্রনেতা সিতার মিয়া, সাবেক ইউপি সদস্য আকবর আলী মিলন, বিশ্বনাথ প্রেসক্লাবের সভাপতি তজম্মুল আলী রাজু, বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্বাস হোসেন ইমরান, সাংবাদিক জাহাঙ্গীর আলম খায়ের।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন স্মারকগ্রন্থের সম্পাদক কবি খালেদ উদ-দীন। পরে সংবর্ধিত কবি সাইদুর রহমান সাঈদের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন উদযাপন পরিষদের কোষাধ্যক্ষ আনহার আলী।

এর আগে কবিতা আবৃত্তি করেন উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের প্রভাষক কবি পারভেজ রশীদ মঙ্গল, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক কবি আবদুল হান্নান ইউজেটিক্স, বিশ্বনাথ কামিল মাদ্রাসার সহকারী শিক্ষক কবি শামীম আহমদ, বিশ্বনাথ থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক কামাল মুন্না, চাউলধনী স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক আলতাফ হোসেন, শফিক আহমদ পিয়ার, মাসিক বিশ্বনাথের সম্পাদক শেখ কাওছার আলী, প্রবাসী লেখক ও সংগঠক আনছার আলী, ছড়াকার তারেক লিমন, বিজন চন্দ্র দাশ বিজয়।

আরো সংবাদ