বিশ্বনাথের প্রথম অনলাইন পত্রিকা

সিলেটের ১৭ হাজার কৃষক পাচ্ছেন প্রণোদনা

dsgsdgfবিশ্বনাথ নিউজ ২৪ ডেক্স : সিলেট বিভাগের ৩ জেলায় প্রণোদনা পাচ্ছেন প্রায় ১৭ হাজার প্রান্তিক কৃষক। ওইসব কৃষকদের চাষিদের চাষাবাদে উৎসাহিত করতে সরকারিভাবে এই প্রণোদনার টাকা দেওয়া হচ্ছে। খাদ্য ঘাটতিপূরণে রোপা-আমন ও নেরিকা জাতের ধান চাষীদের মধ্যে ওই টাকা বিতরণ করা হবে। সরা দেশের ন্যায় সিলেটের কৃষকরাও টাকা পাচ্ছেন। আজ রোববার প্রণোদনার টাকা সংশ্লিষ্ট উপজেলায় পৌঁছানোর কথা রয়েছে।
সূত্র জানায়, এ বছরে বিভাগের ৩টি জেলায় ১ লাখ ২৫ হাজার হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উফশী) ও স্থানীয় জাতের আউশ চাষের ল্য মাত্রা নির্ধারণ করা হয়। এরমধ্যে ১ লাখ ১৭ হাজার আবাদযোগ্য জমির জন্য কৃষকদের প্রণোদনা দেওয়া হচ্ছে। এতে সরকারের ১ কোটি ৫৭ লাখ ২৯ হাজার ৫৬৩ টাকা ব্যয় হবে।
বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, নেরিকা জাতের ফলনে সিলেট জেলায় ১ হাজার ৭৭০ জন, সুনামগঞ্জ জেলায় ৯৭০ ও হবিগঞ্জে ১হাজার ২১০ জন কৃষক রয়েছেন। অন্যদিকে উফশী জাতের ফলনে সুনামগঞ্জে ৪ হাজার ১৭৫ জন ও হবিগঞ্জে ৮ হাজার ৬৮০জন তিগ্রস্থ কৃষককে এই প্রণোদনা প্যাকেজের আওতায় আনা হয়েছে। সিলেট বিভাগের ১৬ হাজার ৮০৫ জন কৃষক উফশী, আউশ বীজ, রাসায়নিক সার ও নগদ টাকা পাবেন।


Endofcontent

Endofcontent
You might also like

Leave A Reply

Your email address will not be published.

error: Content is protected !!