AM-ACCOUNTANCY-SERVICES-BBB

আজ থেকে শুরু হচ্ছে কোভিড-১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজ

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: ডিসেম্বর - ২০ - ২০২২ | ১২: ৫০ অপরাহ্ণ

কোভিড-১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজ

বিশ্বনাথ নিউজ২৪:: মঙ্গলবার একটি বিশেষ কর্মসূচির মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজ বিতরণ শুরু হয়েছে।

সকাল ৯টায় ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রকল্পটির উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক আহমেদুল কবির। স্বাস্থ্য অধিদপ্তর তথ‌্যে, এতিমধ‌্যে ষার্ট বছরের বেশি বয়সী ব্যক্তিরা যারা  তাদের তৃতীয় ডোজ ভ্যাকসিন পেয়েছেন তাদের সময়সূচীর অধীনে টিকা দেওয়া হবে।

অন্যান্যদের মধ‌্যে, ফ্রন্টলাইনার, গর্ভবতী মহিলা, ১৮ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিরা যারা ইমিউনোকম্প্রোমাইজড এবং দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন তাদের ক্যাম্পেইন চলাকালীন টিকা দেওয়া হবে, কোভিড -১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট টাস্ক ফোর্সের কমিটির সদস্য সচিব শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ‌্য নিশ্চিত করা হয়েছে।

ফ্রন্টলাইন কর্মীদের মধ্যে রয়েছে – বীর মুক্তিযোদ্ধা, স্বাস্থ্য মন্ত্রনালয় এবং এর অধিভুক্ত সংস্থা এবং অনুমোদিত বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের কর্মীরা, সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার সকল কর্মচারী, আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং সামরিক কর্মী, সাংবাদিক, ব্যাংক কর্মচারী, জাতীয় দলের সদস্য, আরো যারা ফ্রন্টলাইনে কাজ করেছে।

চতুর্থ ডোজ টিকাদান শুধুমাত্র Pfizer দ্বারা পরিচালিত হবে এবং সারাদেশে স্থায়ী টিকাদান কেন্দ্রগুলিতে এসব টিকা দেয়া হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ ধরনের প্রায় এক হাজার কেন্দ্র রয়েছে। ১৪ ডিসেম্বর পর্যন্ত, প্রায় ১৪৯ মিলিয়ন মানুষ প্রথম ডোজ পেয়েছে, ১২.৬৫ কোটি ও বেশি দ্বিতীয় ডোজ পেয়েছে এবং প্রায় ৬৪.৬ কোটি লোক বুস্টার ডোজ পেয়েছে।

সরকার গত বছরের ৮ ফেব্রুয়ারি সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি অক্সফোর্ড-অস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার করে একটি গণ টিকাদান কর্মসূচি শুরু করে। বিভিন্ন কোম্পানির আরও ৬টি ভ্যাকসিন পরবর্তীতে এই তালিকায় যুক্ত করা হয়। সেগুলো হলো- ফাইজার, সিনোফার্ম, মডার্না, সিনোভাক, জনসন অ্যান্ড জনসন এবং ফাইজার-পিডি (কমিরনাটি)।

আরো সংবাদ