AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বাসিয়া নদীর নাব্যতা ফিরিয়ে দেয়ার দাবিতে ভাসানো হলো কাগজের নৌকা

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: সেপ্টেম্বর - ১০ - ২০২০ | ৯: ৩২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের বিশ্বনাথের বাসিয়া নদীর দুই তীর দখল আর ময়লা আবর্জনার স্তুপে হারাতে বসেছে ঐতিহ্য। ধীরে ধীরে অস্থিত্ব হারাতে বসেছে এক সময়ের খরস্রোতা এই নদীটি। দখলমুক্ত আর ময়লা আবর্জনা অপসারণ করে বাসিয়া নদীর নাব্যতা ফিরিয়ে দেয়ার দাবিতে ‘কাগজের নৌকা ভাসিয়ে’ প্রতিকি কর্মসূচি পালন করা হয়েছে।

নোঙর, বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদ ও বিশ্বনাথ উপজেলা মানবাধিকার কমিশন’র যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিকেলে এই কর্মসূচি পালন করা হয়। কিন্তু উপজেলা সদরের ভেতরে কোথাও কাগজের তৈরী নৌকাগুলো ভাসানোর স্থানও পাওয়া যায়নি। অবশেষে সংগঠনের নেতৃবৃন্দরা উপজেলা পরিষদের ঘাটে চলে যান। কিন্তু সেই ঘাটেও জমে রয়েছে ময়লা আবর্জনার স্তুপ থাকায় অনেক কষ্টের মধ্যে হলেও নিরুপায় হয়ে ওই ঘাটেই নৌকা ভাসিয়ে কর্মসূচি পালন করা হয়।

নদীতে নৌকা ভাসিয়ে দেয়ার পর উপজেলা পরিষদ ঘাটের সামনে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, নদীমাতৃক বাংলাদেশে আজ নদীকে নাব্যতা ফিরিয়ে দেয়ার দাবিতে নাগরিকদের কর্মসূচি পালন করতে হয়। অতীতে এই বাসিয়া নদীতে বড় বড় পণ্যবাহি ও পালতোলা নৌকা চলাচল করতো। কিন্তু এখন নদীতে দখল আর দূষণের কারণে বড় বড় নৌকাতো দূরের কথা একটি ডিঙ্গি নৌকাও দেখা যায়না। বক্তারা বলেন, নদী রক্ষা করার দায়িত্ব যাদের, সেই কর্মকর্তাদের কার্যালয়ের সমানে এরকম ময়লা আবর্জনার স্তুপ ফেরে রাখার দৃশ্যটি কিছুতেই মেনে নেয়া যায় না। তাই আগামী ২৪ ঘন্টার মধ্যে উপজেলা পরিষদের ঘাটে জমে থাকা আবর্জনার স্তুপ অপসারণ করতে প্রশাসনের প্রতি জোর দাবি জানান।

বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের আহবায়ক ফজল খানের সভাপতিত্বে ও ধ্রুবতারা’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আব্দুল বাতিনের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নোঙর’র চেয়ারম্যান সুমন শামস। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাপা সিলেটের সাধারণ সম্পাদক ও সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম, বাপা সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, বাংলাদেশ পল্লী ফোরামের চেয়ারম্যান চৌধুরী আলী আনহার শাহান, উপজেলা মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক আব্দুল আলিম মাছুম ও সিলেটের ছাত্রকল্যাণ পরিষদের সমন্বয়কারি শাহ নাজিম উদ্দিন।

কর্মসূচী পালনকালে ‘নোঙর’র সদস্য শারাফত আলী, শুভ ঘোষ, বিশ্বনাথ প্রেসক্লাব’র যুগ্ম সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, সদস্য নূর উদ্দিন, সাংবাদিক আশিক আলী, সংগঠক শেখ ফজর রহমান, বাসিয়া নাট্য কল্যাণ সংস্থার সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ, ক্যামেরা পার্সন আফজল আহমেদ, ফটো সাংবাদিক শফিক মিয়া, উপজেলা মানবাধিকার কমিশনের যুগ্ম সাধারণ সম্পাদক ফয়ছল আহমদ, সদস্য রুবেল মিয়া, সচেতন বিশ্বনাথ সমাজ কল্যাণ সংস্থার সদস্য জসিম উদ্দিন, মাজহারুল ইসলাম, আনোয়ার আলী, হুসাইন আহমেদ ও উজ্জ্বল মিয়া’সহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরো সংবাদ