Search
Close this search box.

সাবেক ভূমিমন্ত্রীর সম্পদ বাংলাদেশে ফেরানোর অনুরোধে ব্রিটিশ এমপি আপসানার চিঠি

সম্পদ বাংলাদেশে ফেরানোর অনুরোধে ব্রিটিশ এমপি আপসানার চিঠি
সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর ও ব্রিটিশ এমপি আপসানা বেগম । ছবি সংগৃহীত
Facebook
Twitter
WhatsApp

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর যুক্তরাজ্যে থাকা সম্পদ জব্দ করে বাংলাদেশে ফেরত দেওয়ার আহ্বান জানিয়েছেন ব্রিটিশ এমপি আপসানা বেগম।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ন্যাশনাল ক্রাইম এজেন্সির (এনসিএ) মহাপরিচালক গ্রায়েম বিগারকে পাঠানো এক চিঠিতে আপসানা এ সম্পদ নিয়ে এনসিএ কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চান।

চিঠিতে আপসানা উল্লেখ করেন সাবেক ঔ মন্ত্রীর সম্পত্তিগুলোর সঙ্গে দুর্নীতি ও অর্থনৈতিক অপরাধের সম্পর্ক থাকতে পারে।

চিঠিতে আরও বলা হয়েছে সাম্প্রতিককালে বাংলাদেশে ছাত্রদের নেতৃত্বে একটি আন্দোলনে নিরাপত্তা বাহিনীর কঠোর পদক্ষেপে বহু মানুষের মৃত্যু হয়েছে। এরপর বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ত্যাগ করেন এবং নতুন সরকার দুর্নীতির বিরুদ্ধে তদন্ত শুরু করে। আপসানা জানান সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বিরুদ্ধে ইতোমধ্যে করসংক্রান্ত তদন্ত চলছে। দুর্নীতি দমন কমিশনও (দুদক) তাঁর বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ নিয়ে তদন্ত করছে এবং দাবি করা হয়েছে যে তিনি যুক্তরাজ্যে বিপুল পরিমাণ অর্থ পাচার করেছেন।

এমপি আপসানা আরও উল্লেখ করেন ফাইন্যান্সিয়াল টাইমসের এক পর্যবেক্ষণে দেখা গেছে ঔ মন্ত্রীর নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের অধীনে যুক্তরাজ্যে প্রায় ২৮০টি সম্পত্তি রয়েছে যার মূল্য প্রায় ১৫ কোটি পাউন্ড। আল-জাজিরার অনুসন্ধানে জানা গেছে তাঁর মালিকানায় পপলার ও লাইমহাউসে ৭৪টি সম্পত্তি রয়েছে।

চিঠিতে আপসানা বলেন এই সম্পত্তিগুলো বাংলাদেশের জনগণের সম্পত্তি এবং সেগুলো দেশে ফেরত পাঠানো উচিত। দুর্নীতির প্রভাব দীর্ঘদিন ধরে বাংলাদেশের জনজীবন, কর্মক্ষেত্র এবং গণতন্ত্রের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

আরও পড়ুন: শাইখ সিরাজসহ পাঁচজনের বিরুদ্ধে ফারজানা ব্রাউনিয়ার মামলা

তিনি আরও বলেন সাইফুজ্জামান চৌধুরীর সম্পত্তি জব্দ করে ফেরত দেওয়া শুধু বাংলাদেশের জনগণের ন্যায্য অধিকার নিশ্চিত করবে না বরং যুক্তরাজ্যের আন্তর্জাতিক সুনাম অক্ষুণ্ন রাখতেও সহায়ক হবে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত