Search
Close this search box.

দুর্গাপূজায় ই’লিশের জন্য বাংলাদেশের কাছে আবদার করল ভারত

বাংলাদেশের কাছে আবদার করল ভারত
ইলিশ প্রতীকি ছবি
Facebook
Twitter
WhatsApp

আন্তর্জাতিক ডেস্ক:: এ বছর দুর্গাপূজার উপলক্ষে ভারতকে বাংলাদেশের ইলিশ সরবরাহ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে ইলিশ পাঠানোর সম্ভাবনা নিয়ে এখনও কোনো নিশ্চিতকরণ করা হয়নি। এই পরিস্থিতিতে ভারতীয় কর্তৃপক্ষ পূজার জন্য ইলিশ চেয়ে বাংলাদেশকে একটি চিঠি পাঠিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী প্রতি বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ আমদানি করা হয়। তবে চলতি বছর এই প্রক্রিয়া চলবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ বাংলাদেশে রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন ঘটেছে এবং শেখ হাসিনা সরকারের আমলে যে ইলিশ সরবরাহের ব্যবস্থা ছিল তা বর্তমানে নেই।

মণিপুরের সহিংসতা নিয়ে উদ্বেগ থাকলেও বাংলাদেশের ইলিশ রপ্তানি নিয়ে কিছুটা আশার আলো দেখা যাচ্ছে। ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন বাংলাদেশের সরকারের কাছে ইলিশ রপ্তানির জন্য আবেদন করেছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে গত পাঁচ বছর ধরে বাংলাদেশ থেকে ইলিশ আমদানি করা হচ্ছে। এবারও সেই রীতি মেনে ভারতে ইলিশ পাঠানোর জন্য বাংলাদেশের উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে আবেদন করা হয়েছে।

আরও পড়ুন :: ভারতের ত্রিপুরায় বন্যায় ১৯ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত ৭ লক্ষাধিক

পশ্চিমবঙ্গ ত্রিপুরা ও আসামে বাংলাদেশের ইলিশ প্রচুর পরিমাণে যায়। পশ্চিমবঙ্গের মানুষ সারাবছর ধরে বাংলাদেশের ইলিশের জন্য অপেক্ষা করেন। গত বছর বাংলাদেশ থেকে ১৩০০ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হয়েছিল। তবে এবার কত পরিমাণ ইলিশ যাবে বা আদৌ যাবে কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

বাংলাদেশে ভারতবিরোধী পরিবেশের প্রভাব ইলিশ আমদানির ওপরও পড়তে পারে এমন আশঙ্কা প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত