Search
Close this search box.

বঙ্গোপসাগরে গভী’র নিম্ন’চাপ, বাতাসের গতি’বেগ ঘণ্টায় ৬০ কি’মি

বঙ্গোপসাগরে গভী'র নিম্ন'চাপ
ছবি সংগৃহীত
Facebook
Twitter
WhatsApp

বিশ্বনাথ নিউজ২৪:: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে এবং মোংলা সমুদ্রবন্দর থেকে প্রায় ৫২৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। আবহাওয়া অধিদপ্তর সব সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, নিম্নচাপটি পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে এবং ক্রমশ গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। এটি ধীরে ধীরে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে এবং উড়িষ্যার উপকূল অতিক্রম করতে পারে।

আরও পড়ুন :: ১০ ব্যাংক দেউলিয়া হওয়ার পর্যায়ে: বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সতর্কবার্তা

সকাল ৬টায় নিম্নচাপটি চট্টগ্রাম থেকে ৭০৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার থেকে ৬৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মোংলা থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা বন্দর থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এ নিম্নচাপ কেন্দ্রের আশেপাশে বাতাসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা হাওয়ায় ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের কারণে সাগর উত্তাল রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগর, উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোতে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত