Search
Close this search box.

সিলেটে হাই-টেক পার্কের না’ম পরিবর্তন: বাদ যাচ্ছে ‘বঙ্গবন্ধু

সিলেটে হাই-টেক পার্কের না'ম পরিবর্তন: বাদ যাচ্ছে ‘বঙ্গবন্ধু
সিলেটে হাই-টেক পার্কে । ছবি সংগৃহীত
Facebook
Twitter
WhatsApp

সিলেট সংবাদ ডেস্ক:: বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ সিলে’টে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, পার্কের নাম থেকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’ বাদ দিয়ে এর নামকরণ করা হবে ‘সিলেট হাই-টেক পার্ক’।

আজ বুধবার (২৮ আগষ্ট) ঢাকার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের নির্বাহী কমিটির ৩২তম সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে দেশের সকল হাই-টেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক এবং আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের নাম সংশ্লিষ্ট জেলার নামে পরিবর্তন করা হবে।

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার বর্ণি এলাকায় প্রায় ১৬৩ একর জায়গাজুড়ে গড়ে ওঠা এই হাই-টেক পার্ক প্রকল্পটি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ বাস্তবায়ন করেছে। ২০১৬ সালের ৮ মার্চ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এই প্রকল্প অনুমোদন পায়, যার প্রাক্কলিত ব্যয় ছিল ৩৩৬ কোটি টাকা। প্রকল্পটির মেয়াদ ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত ছিল, যা পরে দুই দফায় বাড়ানো হয়।

আজকের সভায় সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের নির্বাহী কমিটির সভাপতি মো. নাহিদ ইসলাম। তিনি উল্লেখ করেন যে, হাই-টেক পার্কে জমি বরাদ্দ এবং বাতিল করার বিষয়ে অনেক অভিযোগ পাওয়া যাচ্ছে, যা পর্যালোচনা করা দরকার।

আরওে পড়ুন :: সিলেটে জে’লা পুলিশ সুপার : মান্নানের পরির্বতে মাহবুর

নাহিদ ইসলাম আরও বলেন, “দেশব্যাপী হাই-টেক পার্ক স্থাপনের যে উদ্দেশ্য ছিল, সেই অনুযায়ী আমরা প্রত্যাশিত ফল পাইনি। কেন এই ফল পাওয়া যায়নি, তার মধ্যে রাজনৈতিক কারণ, দুর্নীতি বা আমাদের সক্ষমতার ঘাটতি রয়েছে কিনা তা আরও পর্যালোচনা করা প্রয়োজন। এসব বিষয় চিহ্নিত করা গেলে ভবিষ্যতে কাজ করা সহজ হবে।”

সভায় হাই-টেক পার্কের ডরমিটরিগুলোর নাম শহীদ মুগ্ধ, আবু সাঈদসহ আরও কয়েকজনের নামে করার প্রস্তাব দেওয়া হলেও, উপদেষ্টা নাহিদ ইসলাম সেই প্রস্তাবে সায় দেননি। তিনি বলেন, “আওয়ামী লীগ সরকারের মতো তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। আন্দোলনে শহীদদের স্মৃতি এমনভাবে ধারণ করা হবে যাতে তা দীর্ঘস্থায়ী হয়।”

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত