Search
Close this search box.

ফারাক্কা সব গেট খুলে দেওয়ায় বন্যার শঙ্কা দেশের যেসব জেলা

ফারাক্কা সব গেট খুলে দেওয়ায়
ফারাক্কা বাঁধ। ছবি : সংগৃহীত
Facebook
Twitter
WhatsApp

জাতীয় ডেস্ক:: ভারতের বিহার ও ঝাড়খণ্ডে বন্যার কারণে ফারাক্কা ব্যারেজের সব গেট খুলে দিয়েছে ভারত। সোমবার (২৬ আগস্ট) এই গেটগুলো খোলা হয়, ফলে একদিনে ১১ লাখ কিউসেক পানি বাংলাদেশে প্রবেশ করবে।

ফারাক্কা বাঁধের গেট খুলে দেওয়াকে আমাদের জন্য বিপজ্জনক বলে গণমাধ্যমেকে জানিয়েছেন নদ-নদী বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান রিভারাইন পিপলের পরিচালক এম আনোয়ার হোসেন। এর ফলে দেশের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, রাজবাড়ী, মানিকগঞ্জসহ আশপাশের জেলাগুলোতে বন্যার শঙ্কা রয়েছে।

এদিকে ফারাক্কা বাঁধ কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিবেশী দুই রাজ্যে বন্যার কারণে পানির চাপ বেড়ে যাওয়ায় বাধ্য হয়ে গেট খুলতে হয়েছে। তারা আরও জানায়, ফারাক্কা এলাকায় পানি বিপৎসীমার ৭৭ দশমিক ৩৪ মিটার ওপর দিয়ে বইতে থাকায় ১০৯টি গেটের সবকটিই খুলতে হয়েছে। এতে ফিডার ক্যানেলে ৪০ হাজার কিউসেক ও ডাউন স্ট্রিমে ১১ লাখ কিউসেক পানি ছেড়ে দেওয়া হয়েছে। খবর কালবেলা।

আরও পড়ুন :: আনসার সদস্যদের হামলায় আহত সমন্বয়ক হাসনাত হাসপাতালে ভর্তি

ফারাক্কা বাঁধের জেনারেল ম্যানেজার আর দেশ পাণ্ডে জানান, “পানির চাপ নিয়ন্ত্রণে সবসময় নজর রাখা হচ্ছে। দ্রুত গেট না খুললে বাঁধের ওপর বড় ক্ষতির আশঙ্কা ছিল।”

এদিকে, ভারি বর্ষণ ও ভারত থেকে নেমে আসা ঢলে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ১১টি জেলায় আকস্মিক বন্যার কারণে মৃতের সংখ্যা বেড়ে ২৩ জনে পৌঁছেছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী এসব জেলায় ৫৭ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। মোট ৭৪টি উপজেলার প্রায় ১২ লাখ ৩৮ হাজার ৪৮টি পরিবার পানিবন্দি অবস্থায় দিন কাটাচ্ছে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত