AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বিশ্বনাথে আন্তর্জাতিক প্রসবকালীন ফিস্টুলা নির্মূল দিবসে সচেতনতা সভা

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ২৩ - ২০২৩ | ৭: ১৪ অপরাহ্ণ

ফিস্টুলা

বিশ্বনাথনিউজ২৪ :: ‘প্রসবজনিত ফিস্টুলা নির্মূলে অগ্রগতির ২০ বছর- এখনো যতেষ্ট নয়। ২০৩০ সালের মধ্যে ফিস্টুলা নির্মূলে কাজ করুন এখনই।’ এই প্রতিপদ্য বিষয়ে মঙ্গলবার (২৩ মে) সিলেটের বিশ্বনাথে পালিত হয়েছে আন্তর্জাতিক প্রসবকালীন ফিস্টুলা নির্মূল দিবস। দিবসটি উপলক্ষ্যে উপজেলার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে অলংকারী ইউনিয়নের বড়খুরমা কমিউনিটি ক্লিনিকে অনুষ্ঠিত হয় সচেতনতা সভা।

উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ দেলোয়ার হোসেন সুমন, অলংকারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল ইসলাম রুহেল, জেলা ভায়া কো-অর্ডিনেটর জহিরুল ইসলাম, সিনিয়র স্টাফ নার্স রুনা লায়লা, শারমিন আক্তার ,শ্রাবণী কোচ, স্বাস্থ্য সহকারী রেবেকা সুলতানা, সুধাংশু দেবনাথ, মুক্তি রানী চন্দ, অমিতা রানী কর,এমএইচভি কামরুল ইসলাম, সফিনা বেগম, নাজমা বেগম,পারভীন বেগম, শাপলা বেগম, হুসনে আরা, শিরিনা আক্তার,বাবলী বেগম প্রমুখ।

আলোচনা সভা শেষে কমিউনিটি ক্লিনিকে জরায়ু মুখের ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার এবং ফিস্টুলা স্ক্রিনিং পরীক্ষা অনুস্টিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ দেলোয়ার হোসেন সুমন বলেন, আজকে ১০০ জনের অধিক মহিলাকে বিনামূল্যে স্কিনিং পরীক্ষা করা হয়। তাদের মধ্যে কয়েকজনের শরীরে প্রাথমিকভাবে জরায়ুমুখের ক্যান্সারের লক্ষন পাওয়া যায়, ফিস্টুলার কোন রোগী পাওয়া যায় নাই। তিনি বলেন, বিশ্বনাথ উপজেলাবাসীকে রোগ মুক্ত রাখতে সামাজিক সচেতনতা তৈরি করার বিকল্প নেই। সেই লক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পাশাপাশি ইউনিয়ন ভিত্তিক উক্ত সামাজিক ব্যাধি সনাক্তকরণ স্ক্রিনিং পরীক্ষা চলমান থাকবে। নারাীরা ভোটার আইডি কার্ড সাথে নিয়ে আসলে প্রতিদিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে জরায়ু মুখের ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সার পরীক্ষা করাতে পারবেন।

আরো সংবাদ