AM-ACCOUNTANCY-SERVICES-BBB

ফিল্ম আর্কাইভ পেল দুর্লভ বই, চলচ্চিত্র ও সিনেমা সামগ্রী

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ১৭ - ২০২৩ | ৪: ৫৯ অপরাহ্ণ

ফিল্ম আর্কাইভ

বিনোদন ডেস্ক:: ফিল্ম আর্কাইভ পেল বেশ কিছু দুর্লভ বই, , চলচ্চিত্র ও সিনেমা সামগ্রী । গত মঙ্গলবার প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক হারুনুর রশীদ তার ব্যক্তিগত সংগ্রহে থাকা বিভিন্ন লেখকের ৮০টি দুর্লভ, ১৯৬৫ সালের পাকিস্তান ফিল্ম ফেস্টিভালের ১৭৪টি দুর্লভ স্থিরচিত্র, মেঘের অনেক রং এর ডিভি ক্যাম  কপি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাহন, গৌরব, প্যাকেজ নাটক উত্তরাধিকারের ডিজিটাল কপি, তার ব্যবহৃত ১ সেট কমপ্লিট স্যুট এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ১৪টি পুরস্কার ও বিভিন্ন সম্মাননা বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য দান করেন।

চলচ্চিত্র পরিচালক হারুনুর রশীদ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. জসিম উদ্দিনের হাতে চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী ও বিভিন্ন সম্মাননা তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ’র প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল,  পরিচালক ফারহানা রহমান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম।

হারুনুর রশীদ ষাটের দশকের গোড়ার দিকে কৃষি ও পরিবার পরিকল্পনা সংক্রান্ত তথ্যচিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র শিল্পে পা রাখেন। জহির রায়হান ছবিটির পরিচালক সালাহউদ্দিনের সহকারী ছাড়াও আরও অনেকের সাথে চলচ্চিত্র পরিচালকের সহকারী হিসেবে কাজ করেন।

হারুনুর রশীদ ১৯৭৬ সালে মুক্তিযুদ্ধভিত্তিক নির্মিত চলচ্চিত্র ‘মেঘের মাখা রং’ এর পরিচালনা করেন। এরপর তিনি ‘রঙ্গিন গুনে বিবি’, ‘ভাগ্যবতী’ ও ‘ধনবান’সহ বেশ কয়েকটি চলচ্চিত্র পরিচালনা করেন। পরিচালক সমিতির কার্যনির্বাহী নির্বাহী সদস্যসের দাযিরত্বের পাশাপাশি তিনি বিভিন্ন সাময়িকী ও পত্র-পত্রিকায় চলচ্চিত্র নিয়ে লিখালিখি করেছিলেন।

তিনি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সাথে শুরু থেকেই যুক্ত আছেন। সংশ্লিষ্ট চলচ্চিত্র সম্পর্কে তার সংক্রান্ত যা কিছু ছিল, তিনি সেগুলি বাংলাদেশ ফিল্ম আর্কাইভকে দান করেছিলেন যাতে ভবিষ্যত প্রজন্ম এই দুর্লভ সামগ্রী থেকে অনুপ্রাণিত হতে পারে।

আরো সংবাদ