AM-ACCOUNTANCY-SERVICES-BBB

গুড়া দুধের দাম বেড়েছে কেজিতে ৫০ থেকে ১১০ টাকা

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ২৩ - ২০২২ | ১: ১৮ অপরাহ্ণ

গুড়া দুধের দাম

বিশ্বনাথনিউজ২৪:: গুড়া দুধের দাম বেড়েছে কেজিতে ৫০ থেকে ১১০ টাকা, ডলার সংকট এবং ঋণপত্র খোলার জটিলতা ও আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারনে এ দাম বেড়েছে বলে জানা যায়।

খুচরা বিক্রেতাদের  তথ্য মতে,  ঢাকা ও চট্টগ্রামে গত মাসে বিভিন্ন ব্র্যান্ডের গুড়া দুধের দাম বেড়েছে এ মাসে আবারও কেজিতে ৫০ থেকে ১১০ টাকা বাড়ানো হয়েছে । বাজারে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় এমনিতেই হিমশিম খাচ্ছে সাধারণ ক্রেতা। তার উপরে গুড়া দুধের দাম এতটাই বেড়েছে যা সাধারণ ক্রেতার কেনার সামর্থ্য থাকছে না।

গত ২ সপ্তাহে আটা ও মসুর ডালের দামও বেড়েছে। চালের দাম এখনো কমেনি। মুরগি ও ডিমের দাম তুলনামূলকভাবে কমলেও এখনো তা স্বাভাবিকের চেয়ে বেশি

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত ১ বছরে স্থানীয় বাজারে বিভিন্ন ব্র্যান্ডের গুড়া দুধের দাম ২৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

গত দুই সপ্তাহে বেড়েছে আটা ও মসুর ডালের দাম। চালের দাম এখনো কমেনি। মুরগি ও ডিমের দাম তুলনামূলকভাবে কমলেও তা এখনো স্বাভাবিকের চেয়ে বেশি।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, গত এক বছরে স্থানীয় বাজারে বিভিন্ন ব্র্যান্ডের গুঁড়ো দুধের দাম ২৫ থেকে ৪০ শতাংশ বেড়েছে।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের দেয়া তথ্য মতে, আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, ডলারের বিপরীতে টাকার মূল্য হ্রাস, পরিবহন খরচ বৃদ্ধি ও এলসি খুলতে অসুবিধার কারণে স্থানীয় বাজারে দুধের গুঁড়ার দাম বেড়েছে।

চলতি বছরের শুরুতে আন্তর্জাতিক বাজারে প্রতি টন গুঁড়া দুধের দাম ছিল ৩ হাজার ৪০০ থেকে ৪ হাজার ডলার। এখন তা বেড়ে প্রায় ৬ হাজার ডলারে দাঁড়িয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় ডলার সংকট তৈরি হয়েছে। ফলে রপ্তানি কমেছে ও রেমিট্যান্স প্রবাহের বিপরীতে আমদানি বিল বেড়েছে বলে আমদানীকারকরা জানান।

আরো সংবাদ