AM-ACCOUNTANCY-SERVICES-BBB

ভারত থেকে বিদ্যুৎ আসছে ১৬ ডিসেম্বর

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ২০ - ২০২২ | ৭: ৩১ অপরাহ্ণ

ভারত থেকে বিদ্যুৎ আসছে ১৬ ডিসেম্বর

বিশ্বনাথনিউজ২৪ :: ভারতের আদানি পাওয়ার প্ল্যান্ট থেকে আমদানীকৃত বিদ্যুৎ আগামী ১৬ ডিসেম্বর আসা শুরু হচ্ছে। দিনটিতে দুই ইউনিটের ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটটির কমার্শিয়াল অপারেশনস ডেট (সিওডি) নির্ধারণ করা হয়েছে।

রোববার (২০ নভেম্বর) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে আলোচনা থেকে এ তথ্য জানা যায়।

বৈঠকে বলা হয়, আগামী ২৩ নভেম্বর আদানির বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের সিনক্রোনাইজেশন সম্পন্ন হবে। দ্বিতীয় ইউনিটের কমার্শিয়াল অপারেশনের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী বছরের ২৬ মার্চ।

২০১৭ সালের ৫ নভেম্বর বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে আদানি পাওয়ার লিমিটেডের চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী গত বছরের ডিসেম্বরে বিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ার কথা ছিলো। এক বছরের বেশি সময় পর চালু হতে যাওয়া প্রকল্পটির সার্বিক অগ্রগতি ৯৩ দশমিক ৫২ শতাংশ।

বিদ্যুৎ কেন্দ্র থেকে বাংলাদেশ বর্ডার পর্যন্ত ১০৫.৯ কিলোমিটার ও বাংলাদেশ বর্ডার থেকে জাতীয় গ্রিড পর্যন্ত ২৯.৫ কিলোমিটার সঞ্চালন লাইনের কমিশনিং সম্পন্ন হয়েছে। গত ১৫ আগস্ট বাংলাদেশ গ্রিড থেকে ব্যাকফিড পাওয়ার প্রদান করা হয়েছে।

আরো সংবাদ