AM-ACCOUNTANCY-SERVICES-BBB

সিলেটে আজ পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ৮ - ২০২২ | ১: ৫০ অপরাহ্ণ

সিলেটে আজ পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে

সিলেটে আজ পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে, চলবে ৩ ঘন্টা ১৫ মিনিট।

আজ মঙ্গলবার পূর্ণ চন্দ্রগ্রহণ হবে। এটিই হবে বছরের শেষ চন্দ্রগ্রহণ। আড়াই বছর পর আবার দেখা যাবে পূর্ণ চন্দ্রগ্রহণ। সিলেট ৫টা ৫ মিনিট ৬ সেকেন্ডে থেকে রাত ৭টা ৫০ মিনিট ১২ সেকেন্ড পর্যন্ত এ চন্দ্রগ্রহণ দেখা যাবে।

আবহাওয়া পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে। রাজধানীসহ দেশের সব উপ-আঞ্চলিক শহর থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।

মঙ্গলবার বিকেল ৪:১৬:১৮ মিনিটে পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে। চন্দ্রগ্রহণের পথ হবে ব্রিটিশ দ্বীপ হাওয়াইয়ের ওশান ভিউ থেকে উত্তর প্রশান্ত মহাসাগর পর্যন্ত। কেন্দ্রীয় গ্রহন হবে বিকেল ৪:৫৯:৬০ মিনিটে। চাঁদের নির্গমন ঘটবে ৫টা ৪২ মিনিটে।

চাঁদ যেমন পৃথিবীর চারদিকে ঘোরে, তেমনি পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে। সুতরাং, এক সময়ে, চাঁদ, সূর্য এবং পৃথিবী একটি সরল রেখায় ঘুরছিল।

এই সরলরেখায় পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মাঝখানে চলে যায়, তখন পৃথিবীর ছায়ার কারণে সূর্যের আলো চাঁদে পৌঁছাতে পারে না, তাই কিছুক্ষণের জন্য চাঁদ দেখা যায় না।

অর্থাত্ চাঁদ একটি সময়ের সাথে পৃথিবীর পৃষ্ঠের পর্যবেক্ষকদের থেকে আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়। তারপর একটি চন্দ্রগ্রহণ হিসাবে উল্লেখ করা হয়. এই সময়ের মধ্যে যখন পৃথিবী সূর্যকে আংশিকভাবে অবরুদ্ধ করে, তখন পৃথিবী আংশিকভাবে চাঁদ দেখতে পারে না, যা আংশিক চন্দ্রগ্রহণ নামে পরিচিত।

আরো সংবাদ