AM-ACCOUNTANCY-SERVICES-BBB

সিলেটে রথ’মেলায় ২৪টি পাখি জ ব্দ

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুলাই - ৮ - ২০২৪ | ৪: ৫৪ অপরাহ্ণ

মেলায় ২৪টি পাখি

বিশ্বনাথনিউজ২৪:: সিলেটে শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা উপলক্ষে শুরু হয়েছে রথমেলা। শনিবার (৬ জুলাই) থেকে শুরু হওয়া এই মেলায় দেশীয় পাখি বিক্রি করতে দেখা যায় কিছু বিক্রেতাকে।

খবর পেয়ে সিলেট বন বিভাগের লোকজন অভিযান চালিয়ে ২৪টি দেশীয় পাখি জব্দ করেন। রবিবার (৭ জুলাই) দুপুরে পরিচালিত এই অভিযানে ১৪টি ঘুঘু, ৯টি শালিক ও একটি টিয়া পাখি উদ্ধার করা হয়।

সিলেট বন বিভাগ সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে সিলেট রেঞ্জের দায়িত্বশীলরা এই অভিযান পরিচালনা করেন। প্রতিবছরই রথযাত্রা উপলক্ষে রিকাবীবাজারে বসা মেলায় দেশীয় ও বিদেশী পাখি বিক্রি হয়। যদিও আইন অনুযায়ী এ ধরনের পাখি বিক্রি নিষিদ্ধ, তবুও এই মেলাকে কেন্দ্র করে পাখি বিক্রির প্রবণতা দেখা যায়।

বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী দেশীয় পাখি ক্রয়-বিক্রয়, লালন-পালন দন্ডনীয় অপরাধ। আইন অনুযায়ী, এ ধরনের অপরাধের জন্য সর্বোচ্চ ৬ মাস পর্যন্ত কারাদণ্ড বা ৩০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে। পুনরাবৃত্তি ঘটালে এই শাস্তি আরও বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, প্রতিবছরই রথমেলায় দেশীয় ও পরিযায়ী পাখি বিক্রির চেষ্টা করা হয়। এবার বন বিভাগ প্রথম দিনেই ব্যবস্থা নেওয়ায় আমরা কৃতজ্ঞ। বন বিভাগ ও স্থানীয় প্রশাসনের প্রতি অনুরোধ যেন মেলার সার্বক্ষণিক নজরদারি রাখা হয়।

সিলেট বন বিভাগের সিলেট রেঞ্জের টাউন রেঞ্জ কর্মকর্তা শহিদুল্লাহ বলেন, আমরা রথমেলায় পাখি বিক্রি সম্পর্কে অবগত ছিলাম। তাই প্রথম দিনেই অভিযান চালিয়ে ২৪টি দেশীয় পাখি জব্দ করেছি। এই পাখিগুলো শেখঘাট এলাকায় সুরমা নদীর পাড়ে অবমুক্ত করা হবে। প্রতিদিনই আমাদের টহল ও অভিযান অব্যাহত থাকবে।

আরো সংবাদ