Search
Close this search box.

লন্ডনে অনুষ্ঠিত হয়েছে মিনা বাজার

Facebook
Twitter
WhatsApp

meenabazar2

meenabazar1নারীদের উপর পারিবারিক নির্যাতনের ভয়াবহতা উপলব্ধি করে তা প্রতিরোধে এবং এর বিরুদ্ধে সামাজিক সচেতনতা গড়ে তুলতে ৩য় বারের মত অনুষ্ঠিত হল মিনা বাজার ২০১৫ । পূর্বলন্ডনের দ্যা হোয়াইট হল ভ্যানুতে ট্রিবিউট প্রোডাকশনের আয়োজনে অনুষ্ঠিত এই মেলায় কমিউনিটির বিভিন্ন শ্রেনী পেশার মানুষের উপস্থিতি ছিল লক্ষনীয়। এছাড়াও কমিউনিটির বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য ৫জন নারীকে মিনাবাজার ২০১৫ সন্মাননা জানানো হয়।


ডোমেস্টিক ভায়লেন্স এবং নারি নির্যাতনের ভয়াবহতা উপলব্ধি করে তা প্রতিরোধে এবং এর বিরুদ্ধে সামাজিক সচেতনতা গড়ে তুলতেই মিনা বাজারের যাত্রা শুরু । এছাড়াও তথ্য প্রযুক্তি ব্যবহার করে কমিউনিটির নারীদেরকে আরো সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলাও এর অন্যতম উদ্দেশ্য । সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবেই এবছর তৃতীয়বারের মত লন্ডনে অনুষ্ঠিত হল মিনা বাজার ২০১৫ । মিনা বাজার প্রবাসে নারীদের সুপ্রতিষ্ঠিত হতে উৎসাহ যোগাবে বলে বিশ্বাস ট্রিবিউট প্রোডাকশনর কর্নধার ওমিনা বাজারের অন্যতম আয়োজক হাফসা ইসলাম ।
সাজিয়া আফরুজ চৌধূরী, ব্যারিস্টার কাজী শাহেন শাহ ও মিনহাজ খানের যৌথ পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে কমিউনিটিতে সোস্যাল এন্টেপ্রেনার , সংস্কৃতি, আর্থসামাজিক উন্নয়ন, সেবা খাত ও আইনী সহযোগীতা পরিমন্ডলে অবদান রাখায় ৫জন নারীকে দেওয়া হয় বিশেষ সন্মাননা । এবছর সন্মাননা জানানো হয় ব্যরিস্টার তাহমিনা কবির , মমতাজ খান, নুরুন আহমেদ, চায়না চৌধুরী ।
এছাড়া অনুষ্ঠানে উদীচি শিল্পী গোষ্ঠীর শিশু শিল্পী সহ বাংলাদেশের প্রমিনেন্ট শিল্পী সহ বিলেতের সঙ্গীত শিল্পীরা গোটা অনুষ্ঠানে ভিন্ন মাত্রা ফুটিয়ে তুলে । সেই সাথে কমিউনিটির মহিলাদের অংশ গ্রহনের মধ্যে হোম মেড ফুৃড, গহনা ড্রেস এর স্টল গুলোতে ছিল ক্রেতাদের ভীড় ।



বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , চ্যানেল আই ইউরোপের ব্যবস্থা পরিচালক রেজা আহমেদ ফয়সল চৌধুরী সোহেব , বাংলাদেশে বিমানের কান্ট্রিম্যানেজার শফিকুল ইসলাম, বিবিসিসি ডিরেক্টর মনির আহমেদ , বেতার বাংলার সিইও নাজিম চৌধুরী, মাহবুব মোরশেদ, বিশিষ্ঠ সাংবাদিক আব্দুল গনি , ড: আলম , বিশিষ্ঠ সাংবাদিক শোয়েব কবির সহ আরো অনেকে ।

অনুষ্ঠিত এই উৎসবমুখর আয়োজনে নারীরা নিয়ে আসেন তাদের ঘরে তৈরি খাবার,এছাড়াও ছিল নান্দনিক ডিজাইনের বুটিক, গহনা , মেক আপ, ও স্বাস্থ্য সরঞ্জামাদি । অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ মুগ্ধচিত্এ উপভোগ করেন মিনহাজ খানের পরিচালনায় বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল তার সুরের মুর্চনায় এক এক করে জনপ্রিয় গান গুলো পরিবেশন করেন । এছাড়া লন্ডনের স্বনামধন্য শিল্পী সাদিয়া আফরোজ, নাদিয়া ইসলাম, সুমন শরিফ , সাজ্জাদ , আমিন রাজা, শাহনাজ সুমি, শেফালী সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশনা ।

তবে এবারো উদিচি শিল্পী গোষ্ঠীর ক্ষুদে শিশূদের গান, নাচ পরিবেশনা আগত অতিথিদের মুগ্ধ করে তুলে , সেই সাথে তাল তরঙ্গের নিত্য পরিবেশনাও ছিল অন্যরকম আমেজ ।

এছাড়া মিনা বাজার ২০১৫ এর উদ্যেগে এবারো বের করা হয় ম্যাগাজিন ।
বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত