AM-ACCOUNTANCY-SERVICES-BBB

ইতালিতে বন্যায় ১৩ হাজার মানুষ ঘর ছেড়েছে, মৃত্যু ১৩ জন

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ১৯ - ২০২৩ | ৫: ১৬ অপরাহ্ণ

ইতালিতে বন্যায়

আর্ন্তজাতিক জেস্ক:: ইতালিতে বিশটিরও বেশি নদী পানি প্লাবনের কারনে বন্যা দেখা দিয়েছে। টানা ৬ মাস বৃষ্টির পর এই বন্যা হয়। কমপক্ষে ১৩ জন মারা গেছে এবং ১৩ হাজার লোক অবিলম্বে তাদের বাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছে। বিবিসির একটি প্রতিবেদন সূত্রে এ তথ্য জানানো গেছে ।

প্রতিবেদনে বলা হয়েছে, বোলোগনা শহর এবং উত্তর-পূর্ব উপকূলের মধ্যে ১১৫ কিলোমিটার ভেতর প্রায় সব কয়েটি নদী প্লাবিত হয়েছে। বৃহস্পতিবার এসকল অঞ্চল থেকে আরও লাশ উদ্ধার করা হয়। অপরদিকে প্রায় ২৮০টি ভূমিধসের খবর পাওয়া গেছে।

বন্যা কবলিত শহর রাভেন্নার মেয়র বিবিসিকে বলেছেন এটি শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বিপর্যয়। এ বন্যার কারনে শহর ও বিস্তীর্ণ এলাকায় মানুষের বাড়িঘর ও সম্পত্তি নষ্ট হয়েছে ।

তিনি আরোও বলেন, ৪৮ ঘণ্টা খুব খারাপভাবে পার করেছি। পুরো গ্রাম পানি ও কাদায় তলিয়ে গেছে।

বোলোগনার দক্ষিণে বোতেঘিনো ডি জোকা এলাকায় রবার্টা লাজারিনীর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, রাস্তাঘাট, বাড়িঘর, বাগান সবই প্লাবিত হয়েছে। তিনি বলেন, আমি আমার জীবনে এমন কিছু দেখিনি। জলাবদ্ধ হয়ে পড়লে কী করব তা সঙ্গে সঙ্গে বুঝতে পারছিলাম না। আমি আশা করি এমনটা যেন আবার না হয়।

বাসিন্দাদের তাদের বাড়ি থেকে পালাতে ফায়ার সার্ভিসকর্মীরা সাহায্য করেছিলেন। তাদের মধ্যে একজন ৯৭ বছর বয়সী মহিলাও ছিলেন।

এদিকে এমিলিয়া-রোমাগনা প্রদেশে শুধু নদী নয়, খালও প্লাবিত হয়েছে। দেশটির সিভিল প্রটেকশন মন্ত্রী নেলো মুসুমেসি বলেছেন, ইতালির জলবায়ু গ্রীষ্মমণ্ডলীয় হয়ে উঠেছে। ৩৬ ঘণ্টায় ২০ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে। কিছু এলাকায় ৫০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে।

তিনি বলেন, গত ৪০ বছরে কোনো অঞ্চলে কোনো বাঁধ নির্মাণ করা হয়নি। এই পরিস্থিতি এড়াতে হাইড্রোলিক ইঞ্জিনিয়ারদের নতুন পদ্ধতি প্রয়োগ করতে হবে।

প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সরকার আগামী মঙ্গলবার জরুরি বৈঠক ডেকেছে।

এমিলিয়া-রোমাগনা প্রদেশের প্রেসিডেন্ট স্টেফানো বোনাচ্চিনি বলেছেন, ক্ষয়ক্ষতি বিলিয়ন ইউরোতে পৌঁছেছে।

আরো সংবাদ