Search
Close this search box.

বিশ্বনাথে নিজ বাড়িতে বিদ্যালয় প্রতিষ্ঠা করলেন মুক্তিযোদ্ধা

Biswanath-muhibun-nesa2

নিজস্ব প্রতিবেদক : সিলেটের বিশ্বনাথে নিজ বাড়ির বসতঘরে ‘বাইশঘর মুহিবুন নেছা বালিকা উচ্চ বিদ্যালয়’ নামে একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরী।

উপজেলার দশঘর ইউনিয়নের বাইশঘর গ্রামের মৃত মনোয়ার চৌধুরীর ছেলে বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরী। এলাকায় কোনো বালিকা উচ্চ বিদ্যালয় না থাকায় সেই স্কুল নির্মানে ছিল তার দীর্ঘদিনের স্বপ্ন। তাই তিনি অত্র এলাকার মেয়েদের শিক্ষা প্রসারের কথা চিন্তা করে এই স্কুলটি প্রতিষ্ঠা করেছেন।

সোমবার (১৬ জানুয়ারি) দুপুরে মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরী তার নিজ বসত বাড়ির বসত ঘরেই বিদ্যালয়ের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে নবাগত ১৬জন শিক্ষার্থী মেয়েদের মধ্যে বিনামূল্যে স্কুলব্যাগ ও স্কুলড্রেস বিতরণ করেছেন। এছাড়াও এসকল শিক্ষার্থীদের ফি ছাড়া ভর্তি ও ২০২৩ সালের পুরো এক বছরের বেতনও ফ্রি রেখেছেন। তবে ভবিষ্যতে বসতঘরে এই স্কুল থাকবেনা। বাড়ির পূর্বপাশে তার দানকৃত ৪৯ শতক ভূমিতে ভবন নির্মাণের পর হস্তান্তর করা হবে বলে তিনি জানান। এছাড়াও নিজের ৭৮শতক ভূমিতে একটি মহিলা মাদ্রাসা, এতিমখানা ও হিফজ খানা প্রতিষ্ঠা করার পরিকল্পনা হাতে নিয়েছেন।

পবিত্র কোরআন তেলাওয়াত, জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশেনের মধ্য দিয়ে স্কুলের শুভ উদ্বোধন করা হয়। পবিত্র কোরআন তেলাওয়াত করেন স্কুলের শিক্ষার্থী মাহমুদা আক্তার নাদিয়া।

স্কুলের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন লেখক ও কলামিষ্ট বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষানোরাগি বীর মুক্তিযোদ্ধা আতিকুর রহমান চৌধুরী ও কোম্পানিগঞ্জ উপজেলা একাডেমিক সুপারভাইজান ফজলুর হক।

আরও বক্তব্য রাখেন এলাকার মুরব্বি মাস্টার সুলেমান আলী, সেবুলুর রহমান, স্কুল পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মজম্মিল আলী ও প্রধান শিক্ষিকা সাবিনা খানম সুবেনা।

আরও খবর