AM-ACCOUNTANCY-SERVICES-BBB

অপরাধী শনাক্ত করতে ওসমানী বিমানবন্দরে বসবে এপিআইএস

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: ডিসেম্বর - ২৯ - ২০২২ | ১: ৪৯ অপরাহ্ণ

অপরাধী শনাক্ত

সিলেট সংবাদ:: সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব বিমানবন্দরে অপরাধী শনাক্ত করতে অ্যাডভান্সড প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম (এপিআইএস) বসানো হবে । সিস্টেমে যাত্রীর নাম রেকর্ড (PNR) এবং ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ETA) প্রযুক্তিও অন্তর্ভুক্ত থাকবে।

বাংলাদেশে আগত যাত্রী এবং ক্রুদের পরিচয় তথ্য এপিআইএসের এর সাহায‌্যে  ইলেকট্রনিকভাবে ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে সঠিক সময়ে প্রেরণ করা হবে।

জানা গেছে, দেশে এ ব্যবস্থা চালু করতে গতকাল সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ একটি চুক্তি স্বাক্ষর করেছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান এবং সংযুক্ত আরব আমিরাতের আমিরাতস টেকনোলজিস সলিউশন এর নির্বাহী পরিচালক বিএস নাথ চুক্তিতে স্বাক্ষর করেন। এপিআইএস বসানোর জন‌্য শীঘ্রই কাজ শুরু হবে।

এর আগে চলতি বছরের ২১ অক্টোবর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী ড. মাহবুব আলী অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম (এপিআইএস) উপস্থাপন করেন

একই দিনে সিলেটে এক অনুষ্ঠানে তিনি বলেন, বিমান চলাচলের মাধ্যমে অপরাধীদের শনাক্ত করার জন্য দেশের সব বিমানবন্দরে একটি অ্যাডভান্সড প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম স্থাপন করা হবে যার সাহায‌্যে বিমানবন্দরে ফ্লাইট আসার আগে যাত্রীদের তথ্য দেশের বিমানবন্দরে পাঠানো হবে।

আরো সংবাদ