আল আমিন ব্রিকস্ ফিল্ড AM-ACCOUNTANCY-SERVICES-BBB

সিলেটের দীর্ঘতম রানীগঞ্জ সেতুর উদ্বোধন

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ৭ - ২০২২ | ৭: ০৩ অপরাহ্ন

সিলেটের দীর্ঘতম রানীগঞ্জ সেতুর উদ্বোধন

বিশ্বনাথনিউজ২৪ :: উদ্বোধন হলো সিলেট বিভাগের দীর্ঘতম বহুল প্রত্যাশিত রানীগঞ্জ সেতু’র। সিলেট বিভাগের সবচেয়ে বড় এই সেতুটি জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের কুশিয়ারা নদীর ওপর নির্মিত হয়েছে।

সোমবার (৭ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালী এ দৃষ্টি নন্দন সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন- ‘এক সাথে শত সেতুর উদ্বোধন এক যুগান্তকারী ঘটনা। সড়ক যোগাযোগ ব্যবস্থায় নতুন দিগন্তের সুচনা হলো। যোগাযোগ ব্যবস্থার উন্নতির ফলে আর্থসামাজিক উন্নয়ন হবে। সর্বস্তরের জনগণ এর সুফল ভোগ করবেন।

সেতু উদ্বোধন উপলক্ষে রানীগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে সুনামগঞ্জের জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুনামগঞ্জ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সেক্রেটারী নূর উদ্দিন।

এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, সিলেটের বিভাগীয় কমিশনার মোশারফ হোসেন, সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দীন আহম্মেদ, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জগন্নাথপুর উপজেলা চেয়ারম্যান আকমল হোসেন, সওজের নির্বাাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকতা সাজেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের সরকারী ককর্মকতা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকসহ এলাকার সর্বস্তরের হাজার হাজার মানুষ উপস্থিত ছিলেন। এ সময় প্রধানমন্ত্রী স্থানীয় শিল্পীদের নৃত্য পরিবেশনা ও শিল্পীদের কন্ঠে বাউল আব্দুল করিমের রচিত গান উপভোগ করেন।

উল্লেখ্য, ১৫৫ কোটি টাকা ব্যয়ে ৭০২ মিটার দীর্ঘ ও ১০ দশমিক ২৫ মিটার প্রস্থের এই সেতু সোমবার থেকে চালু হওয়ায় রাজধানী ঢাকার সঙ্গে দূরত্ব প্রায় ৫২ কিলোমিটার কমে যাবে। দৃষ্টি নন্দন এ সেতুটির কাজ শুরু হয় ২০১৬ সালের ১১ আগস্ট। ১৫৫ কোটি টাকা ব্যয়ে এই সেতু ও আড়াই কিলোমিটার সংযোগ সড়ক এবং টোল প্লাজা নির্মাণকাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ২৪ ব্যুরো কোম্পানি লিমিটেড ও এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড। চুক্তি অনুযায়ী ৭০২ দশমিক ৩২ মিটার দীর্ঘ এবং ১০ দশমিক ২৫ মিটার প্রস্থ সেতুটির নির্মাণকাজ ২০১৯ সালের ১০ আগস্ট শেষ হওয়ার কথা ছিল। তবে ছয় বছরে এসে শেষ হয় কাজ।

২০১৪ ইং সনের ২৫ জুন একনেক সভায় তৎকালীন অর্থ প্রতিমন্ত্রী বর্তমান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান রানীগঞ্জ সেতু নির্মানের প্রস্তাব করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুটির প্রকল্প অনুমোদন করেন। পরে ওই বছরের জুন মাসে সেতুর দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে অংশ নেয় দেশি-বিদেশি তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান। অবশেষে ২০১৬ সালের আগস্ট মাসে যৌথভাবে কার্যাদেশ পায় চায়না রেলওয়ে ২৪ ব্যুরো গ্রুপ কোম্পানি লিমিটেড ২৪বি এবং এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটে। পরে ২০১৭ সালের ১৪ জানুয়ারি বর্তমান সেতু ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের স্থানীয় সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান যৌথ ভাবে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। নির্মাণকাজের সময়সীমা ৩ বছর ও ১২৬ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পে পরবর্তী সময়ে ধাপে ধাপে ব্যয় এবং সময় বাড়ানো হয়।

আরো সংবাদ

সিলেট পরিবার পরিকল্পনা অফিসে নিয়োগ বাণিজ্যের অভিযোগ

বিশ্বনাথে স্কুল ভবন-সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন

৩ কি:মি: জুড়ে সৌদির পতাকা টানিয়ে আলোচনায় আব্দুস শুকুর

বিশ্বনাথ প্রেসক্লাবে ব্রিটেনের কাউন্সিলর জাহেদ চৌধুরী

‘শীর্ষ ১২ দূর্নীতিবাজকে আইনের আওতায় আনলেই ৫০% দূর্নীতি কমবে’

মালয়েশিয়ার দশম প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

বিশ্বনাথে সড়ক দুর্ঘটনায় এইচএসসি পরীক্ষার্থী নিহত, আহত ৫

সড়ক দুর্ঘটনায় আহত গোলাপগঞ্জের জামায়াত নেতার মৃত্যু

সিলেটে শিক্ষকের পিটুনিতে এক মাদ্রাসা ছাত্র গুরুত্বর আহত

বিশ্বনাথে ইয়াবাসহ ২ মাদক কারবারী আটক

গোলাপগঞ্জে এহিয়া ট্রাস্টের প্রাথমিক ও জুনিয়র বৃত্তি পরীক্ষা সম্পন্ন

দেশের মানুষ জেগে উঠেছে -সিলেটে মির্জা ফখরুল

সিলেট গনসমাবেশে চার লাখের বেশি মানুষ দাবি বিএনপির

সিলেটে বিএনপির গণসমাবেশ মঞ্চেও আছে খালেদার ফাঁকা চেয়ার

জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্র নিহত