AM-ACCOUNTANCY-SERVICES-BBB

খাদ্যে ফরমালিন মেশালে যাবজ্জীবন॥ মন্ত্রিসভায় চুড়ান্ত অনুমোদন

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুন - ৩০ - ২০১৪ | ১১: ০১ পূর্বাহ্ণ

Pic
ঢাকা : খাদ্যে ফরমালিন মেশালে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের বিধান  রেখে ‘ফরমালিন ব্যবহার নিয়ন্ত্রণ আইন, ২০১৪’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে খসড়া আইনে। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ কথা জানান।
তিনি জানান, ফরমালিনের অপব্যবহার এখন শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে, ফরমালিনের অপব্যবহার রুখতে এবং মাত্রা নিয়ন্ত্রণে এ আইন করা হচ্ছে।
মোশাররাফ হোসাইন বলেন, এ আইনে লাইসেন্স ছাড়া আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, বিক্রয় ও ব্যবহার করতে পারবে না। লাইসেন্স প্রাপ্তদের চাহিবা মাত্র কর্তৃপক্ষকে ফরমালিনের হিসাব দেখাতে হবে এবং লাইসেন্স প্রাপ্তদের ফরমালিনের হিসাব রাখতে হবে।
ফরমালিনের অপব্যবহার রোধে এ আইনে বিভিন্ন মেয়াদে শাস্তির সুপারিশ করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, লাইসেন্স ছাড়া ফরমালিন আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, বিক্রয় ও ব্যবহার করলে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।
তিনি বলেন, ফরমালিনের লাইসেন্স শর্ত ভঙ্গ করলে সাত থেকে দুই বছর কারাদণ্ড বা পাঁচ লাখ থেকে দুই লাখ টাকা পযন্ত জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।
ফরমালিন, ফরমালডিহাইড, প্যারাফরমাডিহাইড বা এর যে কোন মাত্রার সলিউশন বা দ্রবণ ইত্যাদি ফরমালিনের সংজ্ঞা এ আইনের আওতায় আসবে, তবে আইন হওয়ার পর আরো বিধি তৈরি করে এর আওতা নির্ধারণ করা হবে বলেও জানান তিনি।

আরো সংবাদ