AM-ACCOUNTANCY-SERVICES-BBB

‘বিশেষ আবেদন’ থেকে ‘গণ আবেদন’ এসব পোস্টারের নেপথ্যে কারা?

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুন - ২৪ - ২০১৪ | ৯: ০৬ পূর্বাহ্ণ

Kamal Pic, 24.6.14 (BNP)

রফিকুল ইসলাম কামাল
বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কাছে কতিপয় দাবি জানিয়ে সম্প্রতি ‘সিলেট তৃণমূল বিএনপি’ ‘বিশেষ আবেদন’ এবং ‘গণ আবেদন’ শীর্ষক পোস্টার সিলেট নগরী, এমনকি ঢাকার বিভিন্ন এলাকায় সাঁটানো হয়েছে। এসব পোস্টারে সিলেট বিএনপিকে ‘বাঁচাতে’ জরুরী পদক্ষেপ নিতে খালেদা জিয়ার প্রতি আহবান জানানো হয়েছে। এছাড়াও বিএনপির সিলেট জেলা আহবায়ক কমিটি বাতিলের দাবিও তোলা হয়েছে। এসব পোস্টার নিয়ে নগরজুড়ে চলছে তোলপাড়। তবে রহস্যজনক বিষয় হচ্ছে- এসব পোস্টার কে বা কারা নগরজুড়ে সাঁটিয়েছে, সেটা নির্দিষ্ট করে উল্লেখ নেই পোস্টারে। ফলে বিএনপিদলীয় নেতাকর্মীরা মনে করছেন- দলের ক্ষতি করতেই একশ্রেণীর স্বার্থপররাই এসব পোস্টার সাঁটিয়েছে, যারা দলের ক্ষতি চায়।
সম্প্রতি সিলেট নগরীতে ‘বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কাছে তৃণমূল কর্মীদের ফরিয়াদ ও দল বাঁচাতে জরুরী ভিত্তিতে পদক্ষেপ নেয়ার বিশেষ আবেদন’ শীর্ষক পোস্টার সাঁটানো হয়। এসব পোস্টারে ছেয়ে যায় পুরো নগরী। এই পোস্টার নিয়ে  নগরজুড়ে আলোচনা-সমালোচনার রেশ শেষ হতে না হতেই নতুন আরেকটি পোস্টারের উদ্ভব হয় নগরে! নতুন করে ‘বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কাছে বিএনপি প্রেমিক সিলেটবাসীর পক্ষ থেকে গণ আবেদন’ শীর্ষক পোস্টার সাঁটানো হয় নগরীতে। একটি বিশ্বস্থ সূত্র জানায়, এই ‘বিশেষ আবেদন’ ও ‘গণ আবেদন’ শীর্ষক পোস্টার শুধু সিলেট নগরীতেই নয়, সাঁটানো হয়েছে দেশের রাজনীতির কেন্দ্রবিন্দু ঢাকাতেও। ঢাকাস্থ খালেদা জিয়ার গুলশান কার্যালয়, বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টন, ফকিরাপুল, কাকরাইল, শান্তিনগর, পুরানা পল্টন, জাতীয় প্রেসক্লাব এলাকা, যাত্রাবাড়ি, মগবাজার প্রভৃতি এলাকায় এই ‘বিশেষ আবেদন’ ও ‘গণ আবেদন’ শীর্ষক পোস্টার দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে বলে জানিয়েছে সূত্রটি।
ওই সূত্রটিও এও জানায়, খালেদা জিয়া ও বিএনপি’র শীর্ষ নেতৃত্বের দৃষ্টি আকর্ষণ করতেই এসব পোস্টার ঢাকার বিভিন্ন এলাকায় সাঁটানো হয়েছে।
এসব পোস্টারে সিলেট বিএনপিকে ‘দালালমুক্ত’ করতে পদক্ষেপ নিতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কাছে অনুরোধ জানানো হয়েছে। তাছাড়া সিলেট জেলা বিএনপির বর্তমান আহ্বায়ক কমিটি বাতিল, ‘সর্বস্তরের নেতাকর্মীদের কাছে জনপ্রিয় ও ত্যাগী নেতা’ সিলেট জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি মাওঃ রশীদ আহমদ, অ্যাডভোকেট শামসুজ্জামান জামান, শেখ মখন মিয়া, এটিএম ফয়েজ, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আব্দুল আহাদ খান জামাল প্রমুখকে মূল্যায়ন করে নতুন আহ্বায়ক কমিটি গঠন, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলার আহবায়ক কমিটি বাতিল এবং ‘ত্যাগী’ নেতাকর্মীদের দিয়ে জেলা ও সবকয়টি উপজেলা আহবায়ক কমিটি গঠনের দাবি জানানো হয়েছে।
এসব পোস্টারের বক্তব্য একই থাকলেও প্রচারকারী হিসেবে নির্দিষ্ট কারো নাম উল্লেখ নেই। ‘বিশেষ আবেদন’ শীর্ষক পোস্টারে ‘সিলেট বিএনপির তৃণমূল পর্যায়ের নেতৃবৃন্দ’ এবং ‘গণ আবেদন’ শীর্ষক পোস্টারে ‘বিএনপি প্রেমিক সিলেটবাসী’র নাম রয়েছে প্রচারকারী হিসেবে। এসব পোস্টারে সিলেট বিএনপির নির্দিষ্ট কারো নাম উল্লেখ না থাকায় খালেদা জিয়া কিংবা কেন্দ্রীয় বিএনপি এসব পোস্টারকে পাত্তা দেবেন না বলেই মনে করছেন সিলেট বিএনপির নেতৃবৃন্দ। সিলেট বিএনপির নেতৃবৃন্দের সাথে কথা বলে জানা যায়, তারা এসব পোস্টারকে গুরুত্ব দিতে রাজি নন। তাদের ভাষ্য হচ্ছে- যারা বিএনপির ক্ষতি চায়, সিলেট বিএনপির ক্ষতি চায়, তারাই এসব পোস্টার সাঁটাচ্ছে। ‘কোনো এক গোষ্ঠীর নিজেদের হীন স্বার্থ চরিতার্থ করতেই’ এসব পোস্টার লাগানো হচ্ছে বলে মনে করেন সিলেট বিএনপির নেতারা।
এদিকে কে বা কারা এসব পোস্টার নগরজুড়ে,এমনকি ঢাকায়ও লাগিয়েছে- তা নির্দিষ্ট করে উল্লেখ না থাকায় চলছে আলোচনা-সমালোচনার ঝড়। বিএনপি নেতাকর্মীরা বলছেন, যদি তারা সিলেট বিএনপির ভালো চায়, তবে কেন তারা নিজেদের নামোল্লেখ করে এসব পোস্টার ছাপালো না? তারা বলছেন, মূলত সিলেট বিএনপির শত্রুগোষ্ঠীই এসব পোস্টার ছাপিয়ে মানুষকে বিভ্রান্ত করতে চায়।
‘বিশেষ আবেদন’ ও ‘গণ আবেদন’ শীর্ষক পোস্টারে নিজের নাম ব্যবহার করা প্রসঙ্গে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি অ্যাডভোকেট সামচ্ছুজ্জামান জামান কয়েকদিন আগে বিবৃতি দিয়ে বলেন, যারা এসব পোস্টার সাঁটাচ্ছে তারা সম্পূর্ণ উদ্দেশ্যমূলক ও ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার অপচেষ্টা চালাচ্ছে। এসব পোস্টারে তাঁর নামোল্লেখ থাকলেও এর সাথে তাঁর কোনো সম্পর্ক নেই বলে তিনি দাবি করেন। একই সাথে এসব পোস্টারে কোনোভাবে বিভ্রান্ত না হওয়ার জন্য তিনি বিএনপি নেতাকর্মীদের আহ্বানও জানান।
এ ব্যাপারে সিলেট জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহ্বায়ক কমিটির যুগ্ম-আহবায়ক অ্যাডভোকেট আব্দুল গফ্ফার বলেন, বর্তমান আহবায়ক কমিটির উপর তৃণমূল নেতাকর্মীরা ক্ষুব্দ, এমনকি আমি নিজেও এ ব্যাপারে তেমন খুশি নই। কিন্তু এভাবে নগরী জুড়ে এসব পোস্টার সাঁটানো ভালো কিছু নয়। যারাই এসব পোস্টার লাগিয়েছে, তারা ঠিক কাজ করেনি বলে মন্তব্য করেন তিনি।
এ ব্যাপারে সিলেট জেলা বিএনপির যুগ্ন-আহ্বায়ক আলী আহমদ বলেন, এসব পোস্টার যারা লাগিয়েছে, তারা অসৎ উদ্দেশ্য নিয়েই এসব লাগিয়েছে। দলের মধ্যে বিভক্তি সৃষ্টি করতেই একটি অপগোষ্ঠী এসব পোস্টার লাগিয়েছে বলে তিনি মন্তব্য করেন।
এসব  পোস্টারকে সিলেট জেলা বিএনপি কতটুকু গুরুত্ব দিচ্ছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নাম-পরিচয় এসব পোস্টারকে গুরুত্ব দেয়ার কিছু নেই। তিনি বলেন, দলীয় কোনো বিষয়ে কেউ মনোক্ষুন্ন হয়ে থাকলে সেটা দলীয় ফোরামে তুলে ধরতে পারে। কিন্তু তা না করে এভাবে পোস্টার ছাপিয়ে তারা প্রমাণ করেছে তারা বিএনপির ভালো চায় না।

আরো সংবাদ