AM-ACCOUNTANCY-SERVICES-BBB

পিএইচডি ডিগ্রি লাভ করলেন বিশ্বনাথের লুৎফুর রহমান ক্বাসিমী

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ২১ - ২০২৩ | ১০: ৫৫ অপরাহ্ণ

লুৎফুর রহমান ক্বাসিমী

বিশ্বনাথনিউজ২৪ :: সম্মানসূচক পিএইচডি ডিগ্রি অর্জন করলেন আমেরিকা প্রবাসী ইসিলামিক স্কলার মুফতী হাফিজ লুৎফুর রহমান ক্বাসিমী । গত ২০ সেপ্টেম্বর তিনি এই ডিগ্রি লাভ করেন। তিন বছর আগে ২০২০ সালের ২০ সেপ্টেম্বর শুরু করেছিলেন পিএইচডি যাত্রা।

ইসলামিক স্টাডিজ ও হাদিস এ দুটি বিষয় নিয়ে পিএইচডি করেছেন লুৎফুর রহমান ক্বাসিমী। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেটে অবস্থিত ইন্টারফেইথ থিওলোজিক্যাল সেমিনারি নামের একটি আন্তর্জাতিক সংস্থা থেকে এই ডিগ্রি অর্জন করেছেন তিনি।

বাংলাদেশের বিশ্বনাথ পৌর এলাকার রাজনগর গ্রামের হাজী বাড়ির মরহুম আলহাজ্ব আলতাফুর রহমানের পুত্র মুফতী ক্বাসিমী এই পিএইচডি করতে গিয়ে দুটি বিষয়ে থিসিস লিখেছেন তিনি। একটি হলো ‘বায়োগ্রাফি অব সিক্স ইমামস অব হাদিস’। অন্যটি ‘দ্য বায়োগ্রাফি অব ফোর ইমাম অব মাজহাব’। এই দুই বিষয়ই বই আকারে প্রকাশিত হয়েছে বাংলাদেশ থেকে। অনলাইনে রকমারি ডটকম এ বই দুটির ই-বুক ভার্সনও পাওয়া যায়। ছাত্রজীবনের প্রত্যেকটি স্তরেই মেধার স্বাক্ষর রেখেছেন মুফতী লুৎফুর রহমান ক্বাসিমী । তিনি প্রথম এমএ করেন ঢাকার জামিয়া রাহমানিয়া থেকে। এরপর দ্বিতীয় এমএ সম্পন্ন করেছেন ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে। এরপর হাদিস নিয়ে বিশেষ ডিগ্রি নিয়েছেন। এছাড়া ইফতা বিভাগের ডিগ্রি নিয়েছেন পাকিস্তান থেকে।

সফলতার সঙ্গে ডিগ্রি শেষ করতে পেরে আল্লাহর শুকরিয়া আদায় করে মুফতী লুৎফুর রহমান ক্বাসিমী জানান, পিএইচডি ডিগ্রি অর্জনের এই তিন বছর তাকে কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে যেতে হয়েছে। অবশেষে তিনি সফল হয়েছেন। পরিবারের পক্ষ থেকে যে অসামান্য সমর্থন পেয়েছেন, তার জন্য সবাইকে ধন্যবাদ জানান তিনি।

উল্লেখ্য মুফতী ক্বাসিমীর পিএইচডি এর ইনিস্টিটিউশন ইন্টারফেইথ থিওলজিকাল সেমিনারি গত ২৫ বছর যাবত আমেরিকার ৫০টি ষ্টেইট সহ যুক্তরাজ্য ও কানাডায় বিভিন্ন রিলিজিয়াস ডিপ্লোমা ও পিএইচডি ডিগ্রী ফেডারেল সরকারের আওতাধীন লিগ্যাল ভাবে দিয়ে আসছে ।

আরো সংবাদ