AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বাসিয়া নদী দখলমুক্ত করতে দুই এমপির কাছে বিশ্বনাথ পৌর মেয়রের আবেদন

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জানুয়ারি - ৯ - ২০২৩ | ১২: ৪১ পূর্বাহ্ণ

বাসিয়া নদী

বিশ্বনাথনিউজ২৪ : দখল আর দুষণে অস্তিত্ব হারাতে বসেছে সিলেটের এককালের খড়স্রোতা বাসিয়া নদী। নদীর নাব্যতা ফিরিয়ে আনতে বাসিয়ার দু’পাড়ে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদী দখলমুক্ত করতে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহনে সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খান ও সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিবের কাছে লিখিত আবেদন জানিয়েছেন বিশ্বনাথ পৌরসভার নবনির্বাচিত প্রথম মেয়র মুহিবুর রহমান।

লিখিত আবেদনে মেয়র মুহিবুর রহমান উল্লেখ করেন, সুরমা নদী হতে প্রবাহিত কামালবাজার ও লালাবাজার অতিক্রম করে একপর্যায়ে বিভিন্ন নাম ধারণ করে কালনী নদীর সাথে মিলিত হয়েছে বাসিয়া নদী। আজ থেকে ৩৫ বছর পূর্বেও এই নদী দিয়ে লঞ্চ চলাচল ছিলো। কিন্ত বিগত ৩৫ বছরে নদীর উভয় তীর জবর দখলের কারণে এবং সর্বোপরি সুরমা নদীর মিলনস্থলে মাসুক বাজার প্রতিষ্ঠিত হয়ে বাসিয়ার মুখ প্রায় বন্ধ করে দেওয়া হয়। ফলে ধীরে ধীরে নদী তার নাব্যতা হারিয়েছে। জলাবদ্ধতার কারণে আবর্জনার স্তুপ জমে রোগ জীবানুর সৃষ্টি হচ্ছে। পর্যাপ্ত পানির অভাবে ফসলী জমি চাষের অনুপযোগী হয়ে পড়েছে। জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহন না করা হলে নদীর উভয় তীর বেআইনিভাবে যেভাবে জবর দখল হচ্ছে ক্রমেই সমস্ত নদী জবর দখল হয়ে যাবে।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সারা দেশেই নদী ও খাল সমূহ দখলমুক্ত করার ব্যাপারে অত্যান্ত সোচ্ছার। উভয় সংসদ সদস্য মিলে বিষয়টি জাতীয় সংসদে উত্তাপন করে প্রধানমন্ত্রীর গোচরে আনতে পারলে নদীটি দখলমুক্ত করে নাব্যতা ফিরিয়ে আনা সম্ভব হবে। তাই অত্যান্ত স্পর্শকাতর বিষয়টি প্রধানমন্ত্রীর গোচরে এনে যত শীঘ্র সম্ভব নদীটি দখলমুক্ত করতে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহনের জন্য দুই এমপির কাছে অনুরোধ জানান মেয়র মুহিবুর রহমান।

আরো সংবাদ