AM-ACCOUNTANCY-SERVICES-BBB

জাতিসংঘে রাশিয়ার শাস্তি দাবি করলেন জেলেনস্কি

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: সেপ্টেম্বর - ২২ - ২০২২ | ১: ৪৭ অপরাহ্ণ

বিশ্বনাথনিউজ২৪ ডেস্ক ::: ইউক্রেনে আগ্রাসন চালানোর অপরাধে জাতিসংঘের কাছে রাশিয়ার শাস্তি দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জাতিসংঘের সাধারণ পরিষদে এক ভিডিও বার্তায় এ দাবি জানান জেলেনস্কি।

সেইসঙ্গে রাশিয়ার বিরুদ্ধে বিশেষ ট্রাইব্যুনাল গঠন এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়ার ভেটো প্রদানের ক্ষমতা বাতিল করার আহ্বান জানান তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সাত মাসের মাথায় গতকাল বুধবার ইউক্রেনে সামরিক অভিযান জোরদার করতে আরও সৈন্য সমাবেশের নির্দেশ দেওয়ার এক দিন পর জাতিসংঘের প্রতি এ আহ্বান জানালেন জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, টেকসই শান্তি প্রক্রিয়ায় পৌঁছাতে তার দেশের পাঁচ দফা পরিকল্পনা রয়েছে। রাশিয়াকে শুধু তার আগ্রাসনের জন্য শাস্তি দেওয়া নয়, ইউক্রেনের নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার এবং নিরাপত্তার নিশ্চয়তা বিধানও এই পরিকল্পনার অন্তর্ভুক্ত।

এর আগে গত ৭ এপ্রিল ইউক্রেনের রাজধানী কিয়েভসংলগ্ন বুচা শহরে গণহত্যার জেরে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি) সদস্যপদ খুইয়েছে রাশিয়া। জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় সদস্য রাষ্ট্রগুলোর ভোটের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আরো সংবাদ