আল আমিন ব্রিকস্ ফিল্ড AM-ACCOUNTANCY-SERVICES-BBB

গুলিতে আহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুলাই - ৮ - ২০২২ | ৪: ০৬ অপরাহ্ন

1657272080

বিশ্বনাথ নিউজ ২৪:: নির্বাচনী প্রচারে বক্তৃতা করার সময় গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে দেশটির গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

জাপানের স্থানীয় গণমাধ্যম কিয়োডোর খবরে জানানো হয়, স্থানীয় সময় শুক্রবার (৮ জুলাই) জাপানের পশ্চিমাঞ্চলের নারা শহরে বক্তব্য দেওয়ার সময় পেছন থেকে গুলি করা ৬৭ বছর বয়সী শিনজো আবেকে। গুলিবিদ্ধ হওয়ার পর হাসপাতালে নেওয়া হয় শিনজো আবেকে। তার অবস্থা সংকটাপন্ন ছিল। গুলিবিদ্ধ হওয়ার পর থেকে জাপানের সাবেক এই প্রধানমন্ত্রী অচেতন অবস্থায় ছিলেন।

জাপানের স্থানীয় গণমাধ্যম এনএইচকের খবর বলছে, পুলিশ ৪০ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে। তার বন্দুক বাজেয়াপ্ত করা হয়েছে।

এনএইচকে জানিয়েছে, গুলিবিদ্ধ আবে ঘটনাস্থলে লুটিয়ে পড়লে রক্তাক্ত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কয়েক ঘণ্টা পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

জাপানের সংবাদ সংস্থা জিজি প্রেস বলছে, ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির একটি সূত্র জানিয়েছে, গুলিবিদ্ধ হওয়ার পর শিনজো আবের গলা থেকে রক্তপাত হয়।

হামলার ঘটনার কিছু সময় পর বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাপানের রাজধানী টোকিওর সাবেক গভর্নর ইয়োচি মাসুজো টুইটারে দেওয়া এক বার্তায় বলেন, সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হওয়ার পর কার্ডিওপালমোনারি’তে আক্রান্ত হয়েছেন।

বিবিসি বলছে, জাপানে কোনো ব্যক্তির মৃত্যু আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করার আগে এই শব্দটি প্রায়শই ব্যবহৃত হয়ে থাকে। মূলত গুলিবিদ্ধ হওয়ার পর থেকেই শিনজো আবে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী হিসেবে ২০০৭ সালে দায়িত্ব নেন শিনজো আবে। তবে অসুস্থতার কারণে ২০২০ সালের আগস্টের শেষে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান তিনি। ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত তার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার কথা থাকলেও এক বছর আগেই দায়িত্ব থেকে সরে দাঁড়ান আবে।

৬৭ বছর বয়সী শিনজো আবে সেসময় জানিয়েছিলেন, তার আলসারেটিভ কোলাইটিস রয়েছে এবং নতুন ওষুধ ব্যবহার করে তার চিকিৎসা চালিয়ে যেতে হবে। তিনি বহু বছর থেকে আলসারেটিভ কোলাইটিস রোগে ভুগছিলেন।

২০১২ সালে আবারো জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া শিনজো আবে সবচেয়ে দীর্ঘসময় ধরে দায়িত্ব পালন করা জাপানি প্রধানমন্ত্রী ছিলেন। এর আগে ২০০৭ সালেও প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি আলসারেটিভ কোলাইটিসে ভুগতে থাকায় হঠাৎ পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। মূলত কৈশোর থেকেই এই রোগে ভুগছিলেন আবে।

প্রসঙ্গত, জাপানে বন্দুক সহিংসতার ঘটনা বেশ বিরল। কারণ পূর্ব এশিয়ার এই দেশটিতে হ্যান্ডগান বা বন্দুক নিষিদ্ধ।

আরো সংবাদ

মালয়েশিয়ার দশম প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

চীনে করোনার সংক্রমণ বৃদ্ধি, বন্ধ হয়েছ বেইজিংয়ের পার্ক ও যাদুঘর

জাপান থেকে ২০০ কিলোমিটার দুরে পড়ল  উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

মালদ্বীপে ভয়াবহ অগ্নিকান্ডে বাংলাদেশী’সহ নিহত-১০

ক্যাপিটল হিলে দাঙ্গা: ট্রাম্পের উপদেষ্টার ৪ মাসের কারাদণ্ড

রাশিয়ায় স্কুলে বন্দুক হামলা, নিহত ৬

জাতিসংঘে রাশিয়ার শাস্তি দাবি করলেন জেলেনস্কি

মিয়ানমারে স্কুলে হেলিকপ্টার থেকে সেনাবাহিনীর গুলিবর্ষণ, নিহত ৬ শিক্ষার্থী

জাপানে ঘূর্ণিঝড়ের তাণ্ডব : বন্যা, ভূমিধসে নিহত ২

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস

চাপের মুখে অবশেষে পদত্যাগ করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

যুক্তরাজ্যে ১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার প্রস্তাব পররাষ্ট্রমন্ত্রীর

যুক্তরাষ্ট্রে সপ্তাহ পার হতে না হতেই আবার স্কুলে গুলি: নিহত ১

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলায় ১৯ শিক্ষার্থীসহ নিহত ২১