AM-ACCOUNTANCY-SERVICES-BBB

প্রস্রাব দেখে বুঝতে পারবেন কিডনি সুস্থ কি না!

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ৩০ - ২০২২ | ১: ০৭ অপরাহ্ণ

শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে কিডনি । কিডনির সমস্যা হলে শরীর থেকে দূষিত পদার্থ বের হতে পারে না। যার প্রভাব পড়ে শরীরের অন্য  সব অঙ্গে। আর এই কিডনির সমস্যায় কারনে প্রাণহানিও হতে পারে।

এত গুরুত্বপূর্ণ  অঙ্গ হওয়া সত্ত্বেও কিডনির সমস্যা তাৎক্ষণিক টের পাওয়া যায় না। অনেকের ক্ষেত্রে এই সমস্যা বুঝতে দেরি হয়ে যায়।

কিন্তু কিডনির সমস্যা বোঝার সহজ উপায় আছে। কোন স্বাস্থ্যপরীক্ষা ছাড়াই বুঝা যাবে কিডনির অবস্থা। এর উপায় হল প্রস্রাবের ধরন দেখা। প্রস্রাবের রং এবং বৈশিষ্ট্য দেখে বোঝা যেতে পারে কিডনি ঠিক আছে কি না। যদি কোনও অস্বাভাবিকতা থাকে, তাহলে গাফিলতি না করে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

১. বারবার প্রস্রাব হচ্ছে? দিনের মাথায় ৪-৫ বার প্রস্রাব হলে অসুবিধা নেই। বেশি পানি পান করলে ৭-৮ বারও হতে পারে। কিন্তু ঘণ্টায় ঘণ্টায় প্রস্রাব হলে বুঝতে হবে, কিডনির সমস্যা হচ্ছে।
২. প্রস্রাব করার পরও মনে হচ্ছে ভিতরে কিছুটা জমে আছে? এটিও কিডনির সমস্যার পূর্বাভাস।
৩. রাতে বারবার ঘুম প্রস্রাবের জন্য ঘুম ভেঙে যাচ্ছে? একবার বা দুইবার পর্যন্ত তাও ঠিক আছে। কিন্তু ৪-৫ বার হয়ে গেলে বুঝতে হবে, কিডনির সমস্যা হচ্ছে।
৪. প্রস্রাবের সঙ্গে পুঁজ বের হলে, তা মারাত্মক সমস্যার ইঙ্গিত। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।
৫. প্রস্রাবের সঙ্গে রক্ত বের হওয়াটাও একই রকম বিপজ্জনক।
৬. অনেকেরই প্রস্রাবে ফেনা হয়। এটিও উপেক্ষা করবেন না। এটি কিডনির বড় সমস্যার ইঙ্গিত হতে পারে। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।
৭. অনেকেরই প্রস্রাবের সঙ্গে দানা দানা পাথরের গুঁড়ো বের হয়। এটিও ভয়ঙ্কর বিপজ্জনক একটি জিনিস। কিডনিতে পাথর জমলে এমন হতে পারে। চিকিৎসককে জানান এই সমস্যার কথা।
৮. প্রস্রাব করার সময়ে তলপেটে, কোমরের পিছন দিকে ও পাঁজরে ব্যথা হচ্ছে? এটিও কিডনির সমস্যার ইঙ্গিত দেয়। চিকিৎসকের সঙ্গে দ্রুত কথা বলুন।

আরো সংবাদ