আল আমিন ব্রিকস্ ফিল্ড AM-ACCOUNTANCY-SERVICES-BBB

বদহজম থেকে রক্ষা পাওয়ার সহজ উপায়

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ২৯ - ২০২২ | ৪: ৪০ অপরাহ্ণ

pic 1

আজকাল খাবার বদহজম নিয়মিত একটি রোগ হয়ে দাড়িয়েছেল। যা মানুষের অনেক অশান্তির কারন তার মধ‌্যে অন‌্যতম শারীরিক অস্বস্তি, পেটে ব্যথা, পেট জ্বলন ইত্যাদি সমস্যা দেখা দেয়। এমনকি বমির মত উপসর্গও দেখা দেয়। অনেকেই এই ভয়ে অনেক ধরনের খাবারএড়িয়ে চলেন। তাই খাবার বদহজম হতে রক্ষা পেতে এই  প্রতিকার গুলো অনুসরন করলে আপনাকে বদহজম সমস্যা থেকে দ্রুত আরাম দিতে পারে।

বেকিং সোডা- বেকিং সোডার মধ্যে সোডিয়াম বাইকার্বোনেট রয়েছে যা পেটের অ্যাসিডকে নিষ্ক্রিয় করতে সহায়তা করে। পানির সঙ্গে বেকিং সোডা মধু এবং লেবুর রস দিয়ে পান করলে আপনি বদহজমের সমস্যা থেকে রক্ষা পাবেন।

আদা- আদায় জিঞ্জারোলসহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বদহজম এবং বমি বমি ভাব উপশম করার জন্য পরিচিত। এর ফেনোলিক যৌগগুলো গ্যাস্ট্রিক সংকোচন হ্রাস করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জ্বালা উপশম করে।
ধনিয়ার বীজ- ধনিয়ার বীজ অ্যান্টিস্প্যাসমোডিক এবং বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্যের জন্য পরিচিত যা আপনাকে পেট খারাপ বা বদহজম থেকে মুক্তি দেয়, আপনার হজম প্রক্রিয়াকে আরও উদ্দীপিত করে।

মৌরি- পেটের সমস্যা থেকে রক্ষা পেতে সাহায্য করে মৌরি। মৌরি পানিতে ভিজিয়ে এবং চিবিয়ে খেতে পারেন।

আমলকী- আমলকীর মধ্যে বিভিন্ন অ্যাফ্রোডিসিয়াক, মূত্রবর্ধক, জোলাপ, কার্মিনেটিভ, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্যগুলো আপনার হজম প্রক্রিয়াকে উদ্দীপিত করতে সহায়তা করে, বদহজম, অম্বল বা অম্লতাকে নিরাময় করে।

অ্যাপেল সাইডার ভিনিগার- অ্যাপেল সাইডার ভিনিগারে ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থের একটি চমৎকার উৎস যা হজমে সহায়তা করে। এক গ্লাস পানিতে মধুর সঙ্গে অ্যাপেল সাইডার ভিনিগার পান করতে পারেন।

আরো সংবাদ

দেশে বাড়ছে বাচ্ছাদের নিউমোনিয়া ঝুঁকি

যে ভাবে শিশুকে মানবিক গুণাবলী সম্পন্ন করে তুলবেন

রাতে ঘুম আসে না কারণ ও সমাধান

রাতের খাবার দেরিতে খেলে হতে পারে মারাত্বক ক্ষতি

কম বয়সেই চুল পেকেছে? ঘরোয়া উপায়ে করুন সমাধান

অতিরিক্ত গরমে মাইগ্রেন ব্যথা কমানোর উপায়

মেদ বা ভুঁড়ি কমানোর সহজ উপায়

প্রস্রাব দেখে বুঝতে পারবেন কিডনি সুস্থ কি না!

কিভাবে বুঝবেন শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে ?

শিশু মাথায় ব্যথা পেলে যেসব লক্ষণ অবহেলা করা উচিত না

থাইরয়েডের সমস্যা হলে যা মেনে চলবেন

মানসিক চাপ কমাবেন যেভাবে

ইলেকট্রনিক সিগারেট কি নিরাপদ!

ডায়াবেটিক নিয়ন্ত্রণ করবে যে খাবারটি

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করণীয়