আল আমিন ব্রিকস্ ফিল্ড AM-ACCOUNTANCY-SERVICES-BBB

কিভাবে বুঝবেন শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে ?

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: মে - ২৮ - ২০২২ | ১২: ৫২ অপরাহ্ন

colestor

বিশ্বনাথনিউজ ২৪::: দেখতে একেবারে সুস্থ । কিন্তু জোরে হাঁটাহাঁটি বা সিঁড়ি বেয়ে উপরে উঠলে হাঁপিয়ে উঠছেন প্রায়ই। তবে এটি কমবেশি সকলেরই হয়-এমনটা ভেবে নিশ্চিন্ত বসে আছেন অনেকেই। কিন্তু বুঝতে পারেন না নিড়বে রক্তে কখন মিশে গেছে একগাদা খারাপ কোলেস্টেরল। পরব্সড়ে কোন সমস্যায় রক্ত পরীক্ষা করলে ধরা পড়ে। উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের হাত ধরে হৃদযন্ত্রেও ক্ষতি হতে পারে। তাই খারাপ কোলেস্টেরলকে অবহেলা করলে জীবনে অনেক কষ্ট ভোগ করতে হয়।

যদিও শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়লে কোনো উপসর্গ দেখে তা বোঝার উপায় নেই। তবে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে শরীরে কিছু পরিবর্তন লক্ষ করা যায়। উচ্চ কোলেস্টেরল ধমনীর ওপর চাপ তৈরি করে। যার থেকে ‘পেরিফেরাল আর্টারিয়াল ডিজিজ’র ঝুঁকি বেড়ে যায়। এই প্রকার রোগে ধমনীগুলো সরু হয়ে যায়। ফলে রক্ত চলাচল ব্যহত হয়। শরীরের বিভিন্ন অঙ্গে রক্ত ঠিক মতো পৌঁছাতে পারে না। ফলে শরীরের বিভিন্ন গাঁটে যন্ত্রণা শুরু হয়।

যেসব লক্ষণগুলো জানান দেবে আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে
১) কোলেস্টেরল খুব বেড়ে গেলে পায়ের লিগামেন্টগুলোতে প্রভাব পড়ে। এ ক্ষেত্রে পায়ের ধমনীগুলো সরু হয়ে গেলে পায়ের নিচের অংশ অনেকটা অক্সিজেনসহ রক্ত পৌঁছাতে পারে না। তাতে পা ভারী হয়ে ক্লান্ত হয়ে পড়ে সহজেই। পায়ের অসম্ভব যন্ত্রণা শুরু হয়। উরু বা হাঁটুর নিচে পেছনের দিকে ব্যথা হতে পারে। হাঁটার সময়েই এই ধরনের ব্যথা বাড়ে।

২) একই কারণে ঘাঁড় ও হাতের সংযোগস্থলেও ব্যথা হয়। মাঝেমাঝে এমন ব্যথায় আমরা নাজেহাল হই। খুব ঘন ঘন একই স্থানে ব্যথা হলে একটু সতর্ক থাকুন।

৩) নিতম্বেও ব্যথা হওয়া উচ্চ কোলেস্টেরলের লক্ষণ হতে পারে। যদি মাঝে মাঝেই নিতম্বে ব্যথা হয়, তাহলে কিন্তু সেই লক্ষণ ভাল নয়। এই সব লক্ষণ দেখা দিলে এক বার রক্ত পরীক্ষা করে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে আছে কি না, তা দেখে নেওয়া জরুরি।

সূত্র : আনন্দবাজার

আরো সংবাদ

দেশে বাড়ছে বাচ্ছাদের নিউমোনিয়া ঝুঁকি

যে ভাবে শিশুকে মানবিক গুণাবলী সম্পন্ন করে তুলবেন

রাতে ঘুম আসে না কারণ ও সমাধান

রাতের খাবার দেরিতে খেলে হতে পারে মারাত্বক ক্ষতি

কম বয়সেই চুল পেকেছে? ঘরোয়া উপায়ে করুন সমাধান

অতিরিক্ত গরমে মাইগ্রেন ব্যথা কমানোর উপায়

মেদ বা ভুঁড়ি কমানোর সহজ উপায়

প্রস্রাব দেখে বুঝতে পারবেন কিডনি সুস্থ কি না!

বদহজম থেকে রক্ষা পাওয়ার সহজ উপায়

শিশু মাথায় ব্যথা পেলে যেসব লক্ষণ অবহেলা করা উচিত না

থাইরয়েডের সমস্যা হলে যা মেনে চলবেন

মানসিক চাপ কমাবেন যেভাবে

ইলেকট্রনিক সিগারেট কি নিরাপদ!

ডায়াবেটিক নিয়ন্ত্রণ করবে যে খাবারটি

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করণীয়