AM-ACCOUNTANCY-SERVICES-BBB

যুক্তরাজ্যে শাহজালাল মসজিদ ম্যানচেস্টারে দারুল কিরাতের পুরস্কার বিতরণ

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: সেপ্টেম্বর - ৯ - ২০২১ | ৬: ৫৭ অপরাহ্ণ

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ঐতিহ্যবাহী শাহজালাল মসজিদ এবং ইসলামিক সেন্টার এর ব্যবস্থাপনায় প্রতি বছরের ন্যায় এবারও সামার হলিডের সময় বিশেষ কুরআন প্রশিক্ষণ (দারুলকিরাত) কোর্স এর সমাপনী উপলক্ষে পুরস্কার বিতরণ অনুষ্ঠান গত রবিবার মসজিদের হলরুমে অনুষ্ঠিত হয়।

শাহজালাল মসজিদ কমিটির চেয়ারম্যান আলহাজ্ব আশিক মিয়া সিজিলের সভাপতিত্বে ও মসজিদের ইমাম ও দারুল কিরাতের নাজিম মাওলানা খায়রুল হুদা খানের উপস্থাপনায় এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বৃটিশ পার্লামেন্টে শ্যাডো ডেপুটি লিডার ড. আফজাল খান সিবিইএমপি, দারুল হাদীস লাতিফিয়া লন্ডনের প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ হাসান চৌধুরী ফুলতলী, ম্যানচেস্টার সিটি কাউন্সিলের ডেপুটি লিডার কাউন্সিলর লুতফুর রহমান ওবিই, লাতিফিয়া কারী সোসাইটি ইউকে এন্ড আয়ারল্যান্ডের সেক্রেটারি মাওলানা মুফতী আশরাফুর রহমান, ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির গভর্নর ড. হাবীবুল্লাহ ওবিই, দারুল হাদীস লাতিফিয়া নর্থ ওয়েস্টের প্রিন্সিপাল মাওলানা সালমান আহমদ চৌধুরী ফুলতলী, গ্রেটার ম্যানচেস্টার বাংলাদেশ এসোসিয়েশনের চেয়ারম্যান আবদুল নাসের ওয়াহাব ও দারুল হাদীস লাতিফিয়া লন্ডনের সেক্রেটারি আলহাজ্ব বদরুল ইসলাম।

শামসুল উলামা হযরত আল্লামা আবদুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.) প্রতিষ্ঠিত আন্তর্জাতিক কিরাত প্রশিক্ষণ বোর্ড দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের তত্বাবধানে পরিচালিত মাসব্যাপী এ বিশেষ কুরআন প্রশিক্ষণের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দারুল কিরাতের প্রধান ক্বারী মাওলানা ফখরুল হাসান রুতবাহ, গ্রেটার ম্যানচেস্টার বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ময়নুল আমীন বুলবুল, শাহজালাল মসজিদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব সুরাবুর রহমান, আলহাজ্ব মান্নান খান, স্থানীয় কাউন্সিলর আহমদ আলী জেপি, নর্থাম্পটন দারুল কিরাতের প্রধান কারী এম এ ফাত্তাহ চৌধুরী ফয়সল, দ্যা মিল্কিওয়ে নার্সারীর ডিরেক্টর আলহাজ্ব মনসুর খান, ইউকে থেকে প্রকাশিক ‘বাংলাকাগজ’ এর ডিরেক্টর রুহুল আমীন চৌধুরী মামুন প্রমুখ।

বক্তারা বলেন, হাদীসের ভাষায় কুরআন তিলাওয়াত সর্বোত্তম ইবাদত। হাদীস শরীফে সেই ব্যক্তিকে সর্বোত্তম বলা হয়েছে যে নিজে কুরআন শিক্ষা করে এবং অন্যকে শিক্ষা দেয়। সহীহভাবে কুরআনে কারীম পাঠ শিক্ষা প্রদানের ক্ষেত্রে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের অনুমোদনে ম্যানচেস্টারের শাহজালাল মসজিদ যে অগ্রণী ভুমিকা পালন করছে, তা সত্যিই প্রশংসার দাবিদার। বক্তাগণ কুরআন শিক্ষা দেওয়ার জন্য মসজিদ কর্তৃপক্ষের এ মহতি উদ্যোগকে সাধুবাদ জানান এবং সকলের সহযোগিতা ও অভিজ্ঞ শিক্ষমন্ডলীর তত্ত্বাবধানে কমিউনিটির ছেলে-মেয়েরা বিশুদ্ধ কুরআন তিলাওয়াত শিক্ষা গ্রহণ করে ‘ক্বারী’ সনদ অর্জনে সক্ষম হচ্ছে এর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ ম্যানচেস্টারের সেক্রেটারি মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা ফেরদৌস চৌধুরী, দারুল কিরাতের শিক্ষক হাফিজ জামাল হোসাইন, মাওলানা আবদুস সালাম, কারী মির্জা হাফিজুর বেগ, কারী মুহিব্বুল হাসান তালহা, হাফিয নাহিদ আহমদ, কারী আদনান আহমদ চৌধুরী, শাহজালাল মসজিদের অফিস সেক্রেটারি আবদুল মালিক সওদাগর, ট্রেজারার আফিক মিয়া, আলহাজ্ব আবদুল হান্নান, আলহাজ্ব আবুল কালাম, শেখ জাফর আহমদ প্রমুখ।

উল্লেখ্য, ছয় বছরের দারুল কিরাত কোর্স সম্পন্ন করে এ বছর শাহজালাল মসজিদ থেকে তিন জন ছাত্র কিরাতের উপর সর্বোচ্চ ডিগ্রী ‘ক্বারী’ সনদ অর্জনে সক্ষম হয়। অনুষ্ঠানে শাহজালাল মসজিদ দারুল কিরাতের পক্ষ থেকে “লাইট অব হীরা” নামে একটি স্মারকও প্রকাশ করা হয়। এতে কমিউনিটি নেতৃবৃন্দ, দারুল কিরাতের শিক্ষকবৃন্দ, অভিভাবকবৃন্দসহ বিপুল সংখ্যক মুসল্লী অংশ গ্রহণ করেন।

অনুষ্ঠান শেষে সফলকাম শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট, মেডেল এবং ট্রফি তুলে দেন অতিথিবৃন্দ। পরিশেষে মরহুম উম্মতে মুহাম্মদীর মাগফিরাত কামনা ও বাংলাদেশসহ সমগ্র মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত করেন হযরত মাওলানা মুহাম্মদ হাসান চৌধুরী ফুলতলী। বিজ্ঞপ্তি

আরো সংবাদ