Search
Close this search box.

মানুষের শ্রেষ্ঠত্ব প্রমাণের উপযুক্ত সময় এখন

মো. মঈন উদ্দিন :: মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষের শ্রেষ্ঠত্ব প্রমাণের উপযুক্ত সময় এখন। করোনা আক্রান্ত একজন মানুষকে ঘর থেকে, পাড়া থেকে বা সমাজ থেকে বিতাড়ন করা কিংবা ঘৃণা করা অথবা করোনা আক্রান্ত মৃতব্যক্তির দাফনে বাঁধা দেওয়ার মতো গুণ্ডামি করা মানবতার প্রতি এবং পৃথিবীতে অপরিসীম ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে গড়ে উঠা মানবসভ্যতার ওপর এক অসহনীয় বর্বর আঘাত।

সমাজে একা একা বসবাস করা যায় না। মহামারীতে সমাজের একজন বা একটি পরিবার আক্রান্ত হওয়া পুরোসমাজ আক্রান্ত হওয়ার সামিল। আজ আমি সুস্থ কাল অসুস্থ হতে পারি। করোনা আক্রান্তের মধ্যে, আইসিইউতে করোনা আক্রান্ত রোগীর মধ্যে, করোনায় মৃত লাশের মধ্যে নিজেকে বিরাজমান রেখে পরিস্থিতি অনুধাবন করুন। এই অনুধাবনের ক্ষমতা মহান সৃষ্টিকর্তা মানুষকেই দিয়েছেন। এই ধরনের দুর্যোগে প্রতিষ্ঠিত নিয়ম কঠোরভাবে অনুসরণ করে সামাজিক দূরত্ব বজায় রেখে আক্রান্তকে এবং পরিস্থিতির স্বীকার মানুষকে আন্তরিকভাবে সাহায্য করতে হবে।

এই মহামারীতে সবাই মারা যাবে না। যারা বেঁচে থাকবে তাদের যেন মৃত্যুর পূর্ব পর্যন্ত বর্তমান মহামারীতে সমাজের প্রতি অবিচার করার গ্লানির দহনে দগ্ধ হতে না হয়।

এই অবস্থা অতিক্রান্ত হবে। সমাজের প্রতি দায়িত্ব সুচারুভাবে সম্পন্ন শেষে আবার আমাদের দেখা হবে। এই দেখা হবে গৌরবের, এখানে কারো প্রতি অবিচার করার কোন গ্লানি থাকবে না।

লেখক: সাবেক অতিরিক্ত সচিব, বাংলাদেশ মন্ত্রী পরিষদ বিভাগ ও কান্ট্রি কো-অর্ডিনেটর, সিআরভিএস।

আরও খবর