বিশ্বনাথের প্রথম অনলাইন পত্রিকা

পরিষ্কার ত্বক

1বিশ্বনাথ নিউজ ২৪ : ওয়াক্সের আগে কী কী মেনে চলবেন? ওমেনহেল্থম্যাগ ডটকমের এক প্রতিবেদনে এই ব্যাপারে পরামর্শ দিয়েছেন নিউ ইয়র্ক ইউনিভার্সিটির চর্মরোগ বিভাগের অধ্যাপক লাদান সাহাবি।

পরিচ্ছন্নতা

দেহের যেকোনো জায়গার লোম তোলার আগে হাত ও নির্দিষ্ট জায়গা পরিষ্কার করে নিন। কারণ অল্প ক্ষতি থেকে বড় ধরনের চর্মরোগ হয়ে যেতে পারে। তাছাড়া বাসায় ওয়াক্স করা সবচেয়ে ভালো। কারণ এতে নিজে ভালোমতো পরিষ্কার হওয়ার পাশাপাশি যে যন্ত্র দিয়ে ওয়াক্স করবেন সেগুলো ভালোমতো পরিষ্কার করে ব্যবহার করা যায়। আর যদি কোনো বিউটি স্যালুনে ওয়াক্স করেন, তবে অবশ্যই যে ওয়াক্স করবে সে যেন ভালোমতো পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে আসেন।

বিউটি পার্লার বাছাই

কোনো বন্ধুর পরামর্শ নিয়ে ভালো পার্লারে ওয়াক্স করান। অথবা নিজেই বুঝে পরিষ্কার পরিচ্ছন্ন পার্লার বাছাই করুন। যে ওয়াক্স করবে তাকে বলুন পরিষ্কার হয়ে নিতে। চেয়ার বা বিছানায় যে চাদরই পাতা থাকুক, তা পরিষ্কার কিনা দেখে নিন। সামান্যতম সন্দেহ হলে পরিবর্তন করে দিতে বলুন। কারণ পরে রোগে ভোগার চাইতে আগেই সাবধান হওয়া ভালো।

শুষ্ক ও এক্সফলিয়েটিং পণ্য পরিহার

যদিও একেকজনের ত্বক একক রকম। তারপরও ওয়াক্স করতে গেলে যেসব সামগ্রী ত্বক শুষ্ক করে ফেলে বা স্তরে স্তরে চামড়া উঠিয়ে ফেলে, সেগুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ এগুলো চামড়ায় ক্ষত তৈরি করে। এছাড়া ওয়াক্স করার এক সপ্তাহ আগে ভিটামিন-জাতীয় ট্যাবলেট খাওয়া বা আলফা হাইড্রোক্সাইড অ্যাসিড ও স্ক্রাবস ধরনের পণ্য ব্যবহার থেকে বিরত থাকুন।

‘বিশেষ সময়’ পরিহার করুন

মাসিক চলার সময় বা হওয়ার এক সপ্তাহ আগে ওয়াক্স করবেন না। কারণ এই সময় ত্বক সবচেয়ে বেশি সংবেদনশীল থাকে। তাই মাসিক শেষ হওয়ার প্রখম দুই সপ্তাহের মধ্যে ওয়াক্স করার সবচেয়ে ভালো সময়।

ব্যথাহীন ওয়াক্স

ছোট জায়গা যেমন: বিকিনি এরিয়া, ভ্রু বা বগলের লোম তোলার পর, এসব জায়গায় বরফ ঘষে নিতে পারেন। এতে ব্যথা থাকলেও কমে যাবে। ত্বকেরও উপকার হবে। এছাড়া লোম অপসারণে পর ত্বকের উপর অ্যালোয়-বেইজড ক্রিম (ভেষজ ক্রিম বা অ্যালকোহল নেই এরকম ক্রিম) ব্যবহার করলেও উপকার পাওয়া যায়।

শরীরচর্চা পরে করুন

ওয়াক্স করা ত্বকে ঘাম থেকে ব্যাকটেরিয়ার আক্রমণ হতে পারে। তাই ওয়াক্স করার অনেকক্ষণ পর ব্যায়াম বা শারীরিক পরিশ্রম করুন। তাছাড়া ওয়াক্স করলে টাইট প্যান্ট, যেমন: লেগিংস, ইয়োগা প্যান্ট বা জিন্স পরা থেকে বিরত থাকুন। কারণ চাপা কাপড় পরলে ওয়াক্স করা জায়গা ক্ষতিগ্রস্ত হয়ে জ্বালাপোড়া করতে পারে। তাই ঢিলেঢালা পোশাক পরুন।

ব্যথা হলে ডাক্তার দেখান

যদি ওয়াক্স করার ২৪ ঘন্টা পরও ব্যথা থাকে, তবে অবশ্যই একজন চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন।

ছবির মডেল: সামিন সাবাবা


Endofcontent

Endofcontent
You might also like

Leave A Reply

Your email address will not be published.

error: Content is protected !!