AM-ACCOUNTANCY-SERVICES-BBB

যে জেলাগুলো শীর্ষে রয়েছে এ বছরের হজ্ব নিবন্ধনে

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: এপ্রিল - ২৭ - ২০২৩ | ৫: ৩৯ অপরাহ্ণ

হজ্ব যাত্রী নিবন্ধন

জাতীয় খবর ডেস্ক:: এ বছরের হজ্ব করতে সরকারী ব্যবস্থাপনায় ১০ হাজার ৩৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৯ হাজার ৪৪৭ জন হজ্ব যাত্রী যেতে.পারবেন। এ পর্যন্ত মোট হজ্ব যাত্রী নিবন্ধন করেছেন ১ লাখ ১৯ হাজার ৪৮৬ জন।

এর মধ্যে ঢাকা জেলার সবচেয়ে বেশি নিবন্ধন হয়েছে । ঢাকা জেলা হজ্ব নিবন্ধন করেছেন ৫৫ হাজার ৯ জন। সবচেয়ে কম নিবন্ধন হয়েছে বান্দরবান থেকে। এ এলাকার মাত্র দুইজন হজ্বে যাওয়ার জন‌্য নিবন্ধন করেছেন।

ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত জেলা ভিত্তিক হজ্ব যাত্রীদের তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

সৌদি আরবের সঙ্গে চুক্তিতে এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্বযাত্রী যাওয়ার চুক্তি ছিল । কিন্তু ৯ দফা সময় বাড়িয়েও এখনো নির্ধারিত হজ্ব কোটা পূরণ করতে না পারায় ৫ হাজার কোটা ফেরত দিতে হচ্ছে।

এবার হজযাত্রীদের সঙ্গে পথপ্রদর্শক হিসেবে যাবেন ২ লাখ ৭১৫ জন। তাদের মধ্যে, ২২৮ জন সরকারি-ব্যবস্থাপনায় গাইড এবং ২ হাজার ৪৮৭ জন বেসরকারিভাবে ব্যবস্থাপনায় গাইড থাকবেন। হজযাত্রী ও গাইডসহ মোট ১ লাখ ২২ হাজার ২০১ জন। সে হিসেবে এখনও  ফাঁকা কোটায় রয়েছে ৪ হাজার ৯৯৭ জন। ধর্ম মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে এই খালি কোটা সৌদি সরকারের কাছে ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

এ বছরের হজ্বে যাওয়ার জন‌্য ১০টি জেলার বেশি নিবন্ধন  করা হয়েছে সে ১০টি জেলাগুলো হলো- ঢাকা (৫৫ হাজার ৯ জন), চট্টগ্রাম (১০ হাজার ৬২ জন), বগুড়া (৩ হাজার ৬৪২ জন), কুমিল্লা (৩ হাজার ১৪৯ জন),ময়মনসিংহ (২ হাজার ৮৬৬ জন), রংপুর (২ হাজার ৬৫০ জন), রাজশাহী (২ হাজার ৪২৭ জন), সিরাজগঞ্জ (২ হাজার ১৮১ জন), গাজীপুর (২ হাজার ৯৯ জন), নওগাঁ (২ হাজার ৪৮ জন), সিলেট (১ হাজার ৮৪১ জন)।

চাঁদের দেখার ওপর নির্ভর করে আগামী ২৭ জুন (৯ জিলহজ্ব) পবিত্র হজ্ব অনুষ্ঠিত হবে। সরকারি ব্যবস্থাপনায় এ বছর হজ্ব প্যাকেজ ঘোষণা করা হয়েছে। প্যাকেজের খরচ ধরা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে হজে ন্যূনতম প্যাকেজের খরছ ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। উভয় প্যাকেজের সাথে যুক্ত করা হয়েছে কোরবানির খরচ। যদিও পরবর্তীতে সরকারি-বেসরকারি উভয় প্যাকেজ থেকে কমানো হয় ১১ হাজার টাকা।

এদিকে বাংলাদেশ থেকে সৌদি আরবের হজ্ব ফ্লাইট ২১ মে থেকে শুরু হবে। বাংলাদেশ সময় বিকেল ৪.১৫ মিনিটে এই হজ্ব মৌসুমে হজ্বযাত্রীদের জন্য প্রথম ফ্লাইট শুরু হবে।

আরো সংবাদ