AM-ACCOUNTANCY-SERVICES-BBB

‘বিশ্বনাথ উপজেলা আন্তঃবিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’ বৃহস্পতিবার

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জানুয়ারি - ১৭ - ২০২৩ | ৭: ৪২ অপরাহ্ণ

বিতর্ক প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক : শিক্ষা ও মেধার মানোন্নয়নের লক্ষ্যে আগামি থেকে বৃহস্পতিবার সিলেটের বিশ্বনাথে শুরু হচ্ছে ‘বিশ্বনাথ উপজেলা আন্তঃবিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা-২০২৩’। প্রতিটি ইউনিয়ন থেকে ২টি করে ১৬টি উচ্চ বিদ্যালয়ের অংশগ্রহণে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে সংবাদ সম্মেলন ডেকে বিস্তারিত তুলে ধরে প্রতিযোগিতার আয়োজক সার্চিং মেরিট্স শ্লোগান নিয়ে যাত্রা শুরু করা ‘কিউরিয়াস ফর ট্যালেন্ট’।

বিশ্বনাথ পৌরশহরের নতুন বাজারে এমএ মজনু ফোরামের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কিউরিয়াস ফর ট্যালেন্টের সভাপতি ও উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. নেছার আহমদ বলেন, ‘বিশ্বনাথ উপজেলার শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি মেধা অন্বেষণের লক্ষ্যে স্কুল-কলেজের শিক্ষক, কবি-সাহিত্যিক, সাংবাদিক ও পেশাজীবীদের সমন্বয়ে কিউরিয়াস ফর ট্যালেন্ট প্রতিষ্ঠা করা হয়েছে। আমাদের যে মেধা রয়েছে, সে মেধাকে স্থানীয় থেকে জেলা ও জাতীয় পর্যায়ে উপস্থাপনের লক্ষ্যে আমরা শুরু করতে যাচ্ছি আন্তঃবিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা।

আগামি ১৯ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা অডিটোরিয়ামে প্রতিযোগিতার উদ্বোধনের পর ৪টি গ্রুপে প্রথম রাউন্ড অনুষ্ঠিত হবে। গ্রুপ এ-এর নির্ধারিত বিষয়, ‘আধুনিক সমাজ গঠনে তথ্য-প্রযুক্তিই একমাত্র হাতিয়ার’। গ্রুপ বি-এর নির্ধারিত বিষয়, ‘বিজ্ঞানের বড় আবিস্কারগুলো সভ্যতাকে হুমকির সম্মুখিন করেছে’। গ্রুপ সি-এর নির্ধারিত বিষয়, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আসক্তি আজ তরুণ প্রজন্মের প্রধান সমস্যা’ এবং গ্রুপ ডি-এর নির্ধারিত বিষয়, ‘পরিবেশ দূষণ রোধে শুধু নীতিমালাই নয়, প্রয়োজন সামাজিক সচেতনতা’। অংশগ্রহণকারি বিতার্কিকরা নিজ নিজ দলের হয়ে নির্ধারিত বিষয়ের পক্ষে-বিপক্ষে বিতর্ক করবেন। পরে ২৮ জানুয়ারি শনিবার সকাল সাড়ে ৯টা থেকে বিতর্ক প্রতিযোগিতার ২য় রাউন্ড ও সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।’

তিনি আরও বলেন, ‘জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করে আসা বিশ্বনাথের কৃতিসন্তানদের উপস্থিতিতে সম্পূর্ণ ভিন্নধর্মী ও আড়ম্বরপূর্ণ একটি গ্রান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হবে। আমাদের এই বিতর্ক প্রতিযোগিতা শুধুমাত্র বিশ্বনাথ উপজেলার গন্ডিতেই যে সীমাবদ্ধ থাকবে, তা নয়। আমাদের পরিকল্পনা রয়েছে, এই প্রতিযোগিতাকে জেলা ও বিভাগীয় পর্যায়ে নিয়ে যাওয়ার। আর্থিকভাবে প্রতিযোগিতাটির পৃষ্ঠপোষকতা করছেন এমএ মজনু ফোরামের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান যুক্তরাজ্য প্রবাসী মোহাম্মদ আলী মজনু।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কিউরিয়াস ফর ট্যালেন্টের উপদেষ্টা বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, প্রবীণ কবি ও সাংবাদিক সাইদুর রহমান সাঈদ, সহসভাপতি একলিমিয়া দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফখর উদ্দিন, বিয়াম ল্যাবরেটরি স্কুলের অধ্যক্ষ মনিকাঞ্চন চৌধুরী, সাধারণ সম্পাদক চান্দভরাং উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী প্রধান শিক্ষক আবদুল মোমিন মামুন, সদস্য চাউলধনী স্কুল ও কলেজের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আনহার আলী, দক্ষিণ বিশ্বনাথ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ইংরেজি) সমীর কান্তি দে প্রমুখ।

আরো সংবাদ