আল আমিন ব্রিকস্ ফিল্ড AM-ACCOUNTANCY-SERVICES-BBB

অসচ্ছল মহিলাদের খাদ্য সহায়তা দেবে সরকার

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: নভেম্বর - ৮ - ২০২২ | ১: ০৮ অপরাহ্ণ

অসচ্ছল মহিলাদের খাদ্য সহায়তা দেবে সরকার

বিশ্বনাথনিউজ২৪:: দেশের সংকটময় অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায়  সরকার দরিদ্র অসচ্ছল মহিলাদের  জন‌্য খাদ্য সহায়তা প্রদানের উদ্যোগ নিয়েছে।

এরই অংশ হিসেবে দেশের ১০ লাখ ৪০ হাজার দরিদ্র নারীকে প্রতি মাসে বিনামূল্যে ৩০ কেজি করে চাল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী জানুয়ারিতে এসব চাল বিতরণ শুরু হবে। আবেদনের প্রেক্ষিতে এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত হতে হবে।

গতকাল থেকে অনলাইন আবেদন শুরু হয়েছে। চলবে ২১শে নভেম্বর পর্যন্ত। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘ভালনারেবল উইমেনস ওয়েলফেয়ার স্কিমের (ভিডব্লিউবি) অধীনে এই চাল বিতরণ করা হবে।

নতুন এই  প্রকল্পের সুবিধাভোগীদরে  নির্বাচন করার জন্য গতকাল সোমবার ভিডব্লিউবি এমআই এস ওয়েব পোর্টাল এবং ভিডব্লিউবি অ্যাপ চালু করা হয়েছিল। সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এর উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

এ সময় মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, মহিলা বিষয়ক পরিচালক ফরিদা পারভীন এবং ডেপুটি সেক্রেটারি জেনারেল মোহাম্মদ ওয়াহিদুজ্জামান এবং এটুআই ও বিশ্ব খাদ্য কর্মসূচির প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

পরিকল্পনায় বলা হয়েছে যে এই কর্মসূচির সুবিধাভোগী হবেন দরিদ্র, বিধবা এবং তালাকপ্রাপ্ত মহিলারা। যাদের পরিবারের সদস্যদের নিয়মিত আয়ের সদস্য বা নির্দিষ্ট আয় নেই, তারা জমির মালিক নন বা ০.১৫ শতকের কম। তবে তাদের বয়স ২০-৫০ বছরের মধ্যে হওয়া উচিত।

এ ছাড়া মাটির দেয়াল, পাটকাঠি বা বাঁশ দিয়ে তেরী বাড়িতে বসবাস করছেন দৈনিক মজুরি এমন পরিবা ‘র নারীরা। ১৫ -১৮ বছর বয়সী কিশোরী বা বালিকা, অটিজম বা প্রতিবন্ধী শিশু এবং বিদেশ থেকে ফিরে আসা অভিবাসীদের পরিবারের মহিলাদের অগ্রাধিকার দেওয়া হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হালনাগাদ দারিদ্র্য তথ্যের ভিত্তিতে এই সুবিধাভোগীরা উপজেলা প্রর্যায় নির্বাচন করবেন। সুবিধাভোগী তালিকায় অন্তর্ভুক্ত হতে আগ্রহী মহিলারা দেশের সমস্ত ইউনিয়ন ডিজিটাল সেন্টার এবং তথ্য আপাদের মাধ্যমে আবেদন করতে পারেন।

স্থানীয় কম্পিউটার স্টোরের হটলাইন ১০৯ এবং ৩৩৩ নম্বরে কল করেও আবেদন করা যেতে পারে। তবে, পার্বত্য ও প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগ ছাড়াই, মোবাইল অ্যাপ্লিকেশন ভিডব্লিউবি-এর মাধ্যমে অফলাইন আবেদন করা সম্ভব।

জানা যায়, প্রাথমিকভাবে  আগামী ২ বছর  এ চাল বিতরণ করা হবে। এ কর্মসূচির  অধীনে, শুধুমাত্র খাদ্য সহায়তা প্রদান নয়, সব সুবিধাভোগীদের জন্য অর্থ সঞ্চয় করার ব্যবস্থা নেওয়া হবে। এই উদ্দেশ্যে প্রতিটি নির্বাচিত সুবিধাভোগী একটি পৃথক ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলবেন।

সুবিধাভোগীর অ্যাকাউন্টে ২৪০ টাকা মাসিক সঞ্চয় করতে হবে, যা তাদের ছোট ব্যবসা চালানোর জন্য প্রাথমিক মূলধন গঠন হবে। একই সঙ্গে তারা যথাযথ প্রশিক্ষণও পাবে। এই মহিলারা প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত সঞ্চয় এবং জ্ঞান কাজে নাগিয়ে আগামী দুই বছরের মধ্যে ছোট ব্যবসার মাধ্যমে স্বাবলম্বী হওয়ার আত্মনির্ভরশীল করে তোলা হবে।ফলে তারা আয়বর্ধক ও ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করে অর্থনীতিতে অবদান রাখতে সক্ষম হবে।

আরো সংবাদ

গুড়া দুধের দাম বেড়েছে কেজিতে ৫০ থেকে ১১০ টাকা

পুলিশের সার্জেন্ট পদে নিয়োগ নিচ্ছে বাংলাদেশ পুলিশ

মাছ চাষে বাংলাদেশ তৃতীয় অবস্থানে

ডলার সংকটে স্থলবন্দরে কমেছে আমদানী

ভারত থেকে বিদ্যুৎ আসছে ১৬ ডিসেম্বর

নারায়ণগঞ্জ ট্যাঙ্কার বিস্ফোরণে এক শ্রমিক নিহত

দেশে বাড়ছে বাচ্ছাদের নিউমোনিয়া ঝুঁকি

মহাসড়কে মটরসাইকেল নিষিদ্ধ হতে পারে

ব্যাংকে জনগণের আমানত নিরাপদ আছে : বাংলাদেশ ব্যাংক

নভেম্বরের শেষে জেঁকে বসতে পারে শীত

মেড ইন বাংলাদেশ উইক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকা থেকেই সম্পন্ন হবে

ঢাকায় বাসে ই-টিকিটিং ব্যবস্থা চালু

আশুলিয়া এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

সাগরে সুস্পষ্ট লঘুচাপ দেখা যাচ্ছে