AM-ACCOUNTANCY-SERVICES-BBB

মধুমতি ও তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: অক্টোবর - ১০ - ২০২২ | ৩: ০৫ অপরাহ্ণ

মধুমতি ও তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিশ্বনাথনিউজ২৪::: ড়াইলে দেশের প্রথম ছয় লেনের মধুমতি সেতু এবং নারায়ণগঞ্জে তৃতীয় শীতলক্ষ্যা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার দুপুরে তিনি তাঁর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুগুলোর উদ্বোধন করেন।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এর অর্থায়নে ৯৬০ কোটি  ব্যয়ে মধুমতি নদীর উপর নির্মিত হয়েছে ৬৯০ মিটার মধুমতি সেতু, এটি স্থানীয়ভাবে কালনা সেতু নামে পরিচিত। এ সেতুটি নড়াইল, গোপালগঞ্জ, খুলনা, মাগুরা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, যশোর ও ঝিনাইদহ জেলাকে সংযুক্ত করেছে।

প্রকল্পের কর্মকর্তাদের বলেন, সেতুটি চালু হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দ্রুত সড়ক যোগাযোগ হবে। কারণ, সেতুটি কালনাঘাট থেকে রাজধানী ঢাকার দূরত্ব একশ’ কিলোমিটারের বেশি দূরত্ব কমিয়ে দেবে। দক্ষিণ পশ্চিমের অন্তত ১০টি এলাকার মানুষ কম সময়ে বিভিন্ন এলাকায় যেতে পারবে। এটি দেশের বৃহত্তম উপকূলীয় বন্দর, বেনাপোল, যশোর থেকে ঢাকা সময়ও পর্যন্ত ভ্রমণের সময় কমিয়ে দেবে, কারণ ঢাকা থেকে দূরত্ব মাতল্ ১৩০ কিলোমিটার।

২০১৫ সালের ২৪ জানুয়ারী  গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলা এবং নড়াইল জেলার লোহাগড়া উপজেলার মধ্যে মধুমতি সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এলাকার মানুষ এখন পাটুরিয়া-দৌলতিয়া ফেরি ঘাট হয়ে ঢাকা-যশোর-বেনাপোল মহাসড়ক ব্যবহার করে, যশোর থেকে ১০০ কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়ে ঢাকায় পৌঁছায়।   প্রকল্প কর্মকর্তাদের মতে, সেতুটি এশিয়ান হাইওয়ের একটি  অংশ যা রাজধানীকে দেশের বৃহত্তম বেনাপোল স্থলবন্দরসহ  দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে সংযুক্ত করবে। ২৭.১  মিটার চওড়া সেতুটিতে ৪.৩০ কিলোমিটার অ্যাপ্রোচ রোডে ২টি দুটি সার্ভিস  সহ ৬টি লেন রয়েছে। বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমানের নামে নামকরণ করা হয়েছিল। তৃতীয় শীতলক্ষ্যা সেতুটি নারায়ণগঞ্জ শহর ও বন্দর উপজেলাকে সংযুক্ত করবে, অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে এবং পদ্মা সেতুর মাধ্যমে চট্টগ্রাম ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মধ্যে যোগাযোগ সহজতর করবে।

আরো সংবাদ