আল আমিন ব্রিকস্ ফিল্ড AM-ACCOUNTANCY-SERVICES-BBB

আগস্টে সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের ভাবনা ইসির

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুলাই - ৬ - ২০২২ | ৪: ০০ অপরাহ্ন

37458510 101

বিশ্বনাথ নিউজ ২৪::: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সব নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগস্টের শেষ সপ্তাহ থেকে প্রধান অংশীজনের সঙ্গে বসার কথা ভাবছে সংস্থাটি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ইতোমধ্যে একটি খসড়া প্রস্তুত করা হয়েছে। শিগগিরই এটি কমিশনের কাছে উপস্থাপন করা হবে। সেখানে আগস্টের শেষ সপ্তাহ থেকে সংলাপ শুরু করার প্রস্তাব রাখা হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন।

সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালও জানিয়েছেন, আগস্টে দলগুলোর সঙ্গে সংলাপ করা হতে পারে।

তবে ইসির ডাকে সবগুলো দল সাড়া দেবে কি-না, তা নিয়ে খোদ ইসি কর্মকর্তাদের মধ্যেও সংশয় দেখা দিয়েছে। কেননা, সম্প্রতি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাই করার জন্য ইসির ডাকে প্রায় এক-তৃতীয়াংশ দল সাড়া দেয়নি।

৩৯টি দলকে ইসিতে আমন্ত্রণ জানানো হলেও মতবিনিময় সভায় আসেনি মোট ১১টি দল। এগুলো- বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ জাতীয় পার্টি, কৃষক শ্রমিক জনতা লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল, বিপ্লবী ওয়াকার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি।

ইসি কর্মকর্তারা বলছেন, এবার দলগুলোকেও বেশ কয়েকটি ভাগে ভাগ করে পৃথক পৃথক সময়ে সংলাপে বসার জন্য আমন্ত্রণ জানানো হবে। তবে কোনো দল না এলে তাকে ফের আমন্ত্রণ জানানো হতে পারে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, আমাদের দরজা দলগুলোর জন্য সব সময় খোলা। সংলাপে বিএনপি না এলে আমরা বারবার আমন্ত্রণ জানাবো। এছাড়া নিজে থেকেও যদি কোনো পারমর্শ দিতে কথা বলতে চায়, সেটিও আমরা নেবো।

বর্তমান নির্বাচন কমিশন গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্ন মহলের সংঙ্গ সংলাপের আয়োজন করে। এক্ষেত্রে শিক্ষাবিদ, বিশিষ্টজনদের, সাংবাদিক, পর্যবেক্ষকদের পরমর্শ নেয় তারা। এরপর ইভিএম যাচাই করতে দেশসেরা প্রযুক্তিবিদ, রাজনৈতিক দলগুলোকেও আমন্ত্রণ জানায়। এবার সংলাপের আয়োজন করতে যাচ্ছে রাজনৈতিক দলগুলোর সঙ্গে।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় দেড় বছর আগে আগস্টে দলগুলোর সঙ্গে সংলাপের বসেছিল তৎকালীন কেএম নূরুল হুদা কমিশন। এবার একই পথ ধরে আগস্টের শেষেই সংলাপ শুরুর সময় হিসেবে ভাবনায় রাখা হয়েছে।

আরো সংবাদ

গুড়া দুধের দাম বেড়েছে কেজিতে ৫০ থেকে ১১০ টাকা

পুলিশের সার্জেন্ট পদে নিয়োগ নিচ্ছে বাংলাদেশ পুলিশ

মাছ চাষে বাংলাদেশ তৃতীয় অবস্থানে

ডলার সংকটে স্থলবন্দরে কমেছে আমদানী

ভারত থেকে বিদ্যুৎ আসছে ১৬ ডিসেম্বর

নারায়ণগঞ্জ ট্যাঙ্কার বিস্ফোরণে এক শ্রমিক নিহত

দেশে বাড়ছে বাচ্ছাদের নিউমোনিয়া ঝুঁকি

মহাসড়কে মটরসাইকেল নিষিদ্ধ হতে পারে

ব্যাংকে জনগণের আমানত নিরাপদ আছে : বাংলাদেশ ব্যাংক

নভেম্বরের শেষে জেঁকে বসতে পারে শীত

মেড ইন বাংলাদেশ উইক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকা থেকেই সম্পন্ন হবে

ঢাকায় বাসে ই-টিকিটিং ব্যবস্থা চালু

আশুলিয়া এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

সাগরে সুস্পষ্ট লঘুচাপ দেখা যাচ্ছে