AM-ACCOUNTANCY-SERVICES-BBB

স্প্যামারদের ঠেকাতে ইউটিউবে ৩ পরিবর্তন

বিশ্বনাথ নিউজ ২৪ ডট কম :: জুলাই - ৪ - ২০২২ | ১: ১৬ অপরাহ্ণ

বিশ্বনাথ নিউজ ২৪:: ইউটিউব সব থেকে বড় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম বর্তমান সময়ে।আপনি কি ইউটিউব ব্যবহার করেন? আপনার উত্তর যদি হ্যাঁ হয় তাহলে আপনার জানা উচিত বর্তমানে ইউটিউবে নতুন ৩ টি পরিবর্তন আসতে চলেছে। কিন্তু হঠাৎ করে কেন ইউটিউব এই সিদ্ধান্ত নিলো।

এর ও একটা যথাযথ কারণ রয়েছে।কি সেই কারণ নিশ্চয়ই আপনাদের জানতে ইচ্ছে করছে। তাহলে চল জেনে নেই।আসলে ইউটিউবে বর্তমানে প্রচুর পরিমাণে স্পামের সংখ্যা বেড়ে গেছে।

ব্যবহারকারী থেকে শুরু করে যারা কন্টেন্ট ক্রিয়েটর আছেন সবার স্প্যামিং এর শিকার হতে হচ্ছে। অনেকে তো আপনি চ্যানেল তৈরি করার স্প্যামিং করছে।বলতে পারেন সেটা কিভাবে।এটা সম্ভব কারণ আপনি দেখবেন ইউটিউবে একটা সুবিধা আছে যেটা হলো আপনার চ্যানেল কতজন সদস্যের সেটা লুকিয়ে রাখা যায়।

স্পামার ঠেকাতে ইউটিউব আনলো ৩ পরিবর্তন

আর এই সুবিধার ফায়দা তুলছে অনেকেই।কম ইউজার থাকলেও তারা নামের ক্ষেত্রে অনেক পরিবর্তন করে স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করার মাধ্যমে নিজের চ্যানেল মানুষের কাছে গুরুত্বপূর্ণ হিসাবে তুলে ধরছে। মূলত আমরা একটা চ্যানেলকে যাচাই করি তার সাবস্ক্রাইবার সংখ্যা দেখে।যদি একটি চ্যানেলে ভালো সাবস্ক্রাইবার থেকে থাকে তাহলে আমরা মনে করি এই কন্টেন্ট গুলা ভালো এবং নির্ভরযোগ্য।

তাই সবাই তার চ্যানেলটি ফলো করে রেখেছে।এভাবেই মূলত আমরা চ্যানেল যাচাই করে থাকি। তাহলে ইউটিউব কি পরিবর্তন করলো।কি সেই নতুন সুবিধা স্প্যামিং ঠেকানোর জন্য চলুন জেনে নেওয়া যাক।

ইউটিউবে সাবস্ক্রাইবার সংখ্যা আর লুকানো যাবেনা

ইউটিউব যে সব সিদ্ধান্ত নিয়েছে তার মধ্যে আপনি ইউটিউব সাবস্ক্রাইবার সংখ্যা লুকাতে পারবেন না এটা অন্যতম। আমরা মূলত একটা ইউটিউব চ্যানেলকে যাচাই করি তার সাবস্ক্রাইবার সংখ্যা দিয়ে।

যদি তার চ্যানেলের কন্টেন্ট ভালো হয় তাহলে নিশ্চয়ই তার সাবস্ক্রাইবার সংখ্যা বৃদ্ধি পাবে। আর যদি সাবস্ক্রাইবার সংখ্যা বেশি থাকে তাহলে সবাই মনে করে যে এই চ্যানেলটি খুবই বিশ্বস্ত। কিন্তু বর্তমানে অনেক লোক এই সাবস্ক্রাইবার সংখ্যা লুকিয়ে রাখে ।এর জন্য ইউজার বুঝতে পারেনা যে তার অডিয়েন্স কেমন বা কত জন।

এই সুযোগ নিয়ে স্প্যামার স্প্যামিং করে থাকে। কিছু ভালো কাস্টোমাইজেশন করে এই জন্য ইউজার মনে করে এটি বিশ্বস্ত।কিন্তু সেটা তেমন নয়। এই জন্য এখন থেকে আপনি আর সাবস্ক্রাইবার সংখ্যা লুকাতে পারবেন না।

সীমিত স্পেশাল অক্ষর ব্যবহার

এখন থেকে আপনার ইউটিউব চ্যানেলের নামের ক্ষেত্র আপনি বেশি স্পেশাল অক্ষর ব্যবহার করতে পারবেন না। স্পামিং এর জন্য অনেকে ইউটিউব চ্যানেলের নাম আকর্ষণীয় করে তোলে অতিরিক্ত স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করার মাধ্যমে।

এর থেকে ইউজার মনে করে এর চ্যানেলটি হয়তোবা বিশ্বস্ত।কিন্তু সেটা হয়তোবা সব সময় একরকম হয় না। এইভাবেই ইউজাররা স্প্যামিং এর খপ্পরে পরে থাকেন।

কমেন্ট ফিল্টার

ইউটিউব আস্তে আস্তে তাদের সকল নীতিমালায় পরিবর্তন আনছে।এর মধ্যে অন্যতম হলো কমেন্ট করা। আপনি দেখবেন কন্টেন্ট যারা তৈরি করে তাদের একটি বড় সমস্যার মধ্যে পড়তে হয় সেটা হলো কমেন্ট নিয়ে।

ইউজাররা মাঝে মাঝে অযৌক্তিক মন্তব্য করে থাকে।আবার সেটা মাঝে মাঝে আক্রমণাত্বক হতেও পারে। তাই ইউটিউব কতৃপক্ষের একটি বড় ঘোষণা হলো আপনি কমেন্ট ফিল্টার করতে পারবেন।এর মাধ্যমে অনেক অযৌক্তিক কমেন্ট আপনি ফিল্টার করতে পারবেন।

এছাড়া অনেক সময় ইউজাররা অপ্রাসঙ্গিক কমেন্ট করে থাকে।সেটাও আপনি এর পর থেকে ফিল্টার করতে পারবেন। সবশেষে দেখা যায় ইউটিউব কতৃপক্ষের এটি একটি বড় ঘোষণা।

সাথে এর অনেক উপকারিতাও রয়েছে। তাই আমাদের উচিত সব নিয়ম মেনে চলা এবং সব জায়গায় ডিসেন্ট থাকা।নিজের ভুল গুলা শুধরে নেওয়া।আমাদের সব জায়গায় নিজের ব্যাক্তিত্বের পরিচয় দেওয়া।ধন্যবাদ।

আরো সংবাদ