Search
Close this search box.

আলী রীয়াজের নেতৃত্বে গঠন হলো সংবিধান সংস্কার কমিশন

গঠন হলো সংবিধান সংস্কার কমিশন
Facebook
Twitter
WhatsApp

সংবিধান সংস্কারের লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশসহ প্রতিবেদন তৈরির জন্য অধ্যাপক আলী রীয়াজকে প্রধান করে সংবিধান সংস্কার কমিশন গঠন করেছে সরকার। এই কমিশনে আরও আটজন বিশিষ্ট ব্যক্তিকে সদস্য করা হয়েছে। কমিশনের সাচিবিক সহায়তা করবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ।

সোমবার (৭ অক্টোবর) মন্ত্রিপরিষদ সচিবের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

কমিশনের সদস্যরা হলেন—ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক সুমাইয়া খায়ের ও মুহাম্মদ ইকরামুল হক, বার-এট-ল ইমরান সিদ্দিকী, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ড. শরীফ ভূঁইয়া, বার-এট-ল এম মাঈন আলম ফিরোজী, লেখক ফিরোজ আহমেদ, মানবাধিকারকর্মী মো. মোস্তাইন বিল্লাহ এবং শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে মো. মাহফুজ আলম।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশে কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা এবং জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যমান সংবিধানের পুনর্মূল্যায়ন ও প্রয়োজনীয় সংস্কারের জন্য কমিশনটি গঠন করা হয়েছে।

কমিশন ৬ অক্টোবর ২০২৪ থেকে কাজ শুরু করবে এবং ৯০ দিনের মধ্যে প্রস্তুতকৃত প্রতিবেদন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কাছে জমা দেবে। কমিশনের কার্যালয় সরকার নির্ধারণ করবে।

আরও পড়ুন: এক সপ্তাহে বেনাপোল বন্দর দিয়ে ভারত গেল ৪১১ টন ইলিশ

কমিশনের প্রধান ও সদস্যরা সরকার কর্তৃক নির্ধারিত সরকারি পদমর্যাদা, বেতন এবং সুযোগ-সুবিধা পাবেন। তবে যদি কমিশন প্রধান বা কোনো সদস্য অবৈতনিকভাবে দায়িত্ব পালন করতে চান বা সুযোগ-সুবিধা গ্রহণ না করতে চান, তাহলে তাদের প্রধান উপদেষ্টার অনুমোদন নিতে হবে। সব মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থা কমিশনের চাহিদা অনুযায়ী তথ্য ও সহযোগিতা প্রদান করবে। এছাড়াও কমিশন প্রয়োজনে উপযুক্ত ব্যক্তিকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার ক্ষমতা রাখে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ কমিশনকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত