Search
Close this search box.

শুনানির আগে প্রবাসীদের এনআইডি আবেদন বাতিল করা যাবে না- ইসি

প্রবাসীদের এনআইডি আবেদন বাতিল করা যাবে না
প্রবাসীদের এনআইডি আবেদন বাতিল করা যাবে না
Facebook
Twitter
WhatsApp

প্রবাসীদের এনআইডি আবেদন কাগজপত্র ঘাটতির কারণে বাতিল করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কাগজপত্র না থাকলেও প্রবাসীদের বাধ্যতামূলকভাবে শুনানি গ্রহণ করতে হবে বলে ইসির পক্ষ থেকে জানানো হয়েছে। প্রয়োজন হলে আত্মীয়-স্বজনের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের ব্যবস্থা করার কথাও বলা হয়েছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন একজন প্রবাসীর পক্ষে সব সময় সব ধরনের দলিল সংযুক্ত করা সম্ভব হয় না। ফলে অনেক ক্ষেত্রেই মাঠ পর্যায়ের কর্মকর্তারা তাদের আবেদন বাতিল করেন যা প্রবাসীদের জন্য চরম ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। এতে শুধু সময় ও অর্থের অপচয় হয় না প্রবাসীরা জরুরি সেবাও থেকে বঞ্চিত হন। অনেকের দাবির পরিপ্রেক্ষিতে এবং প্রবাসীদের সেবা সহজ করতে ইসি এই সিদ্ধান্ত নিয়েছে।

জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদার ইতোমধ্যেই এ নির্দেশনা মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন। সেখানে বলা হয়েছে প্রবাসীদের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবা দিতে হবে এবং কাগজপত্র না থাকলে আবেদনকারীকে শুনানির সুযোগ দিতে হবে। কাগজপত্র সংগ্রহের জন্য আত্মীয়-স্বজনের সঙ্গে যোগাযোগ করতেও বলা হয়েছে।

ইসি সচিব শফিউল আজিম বলেন এনআইডি সেবা সহজ করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। বর্তমানে প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম সাতটি দেশে চালু রয়েছে। শিগগিরই কানাডা ও অস্ট্রেলিয়ায় এই সেবা চালু করা হবে। এছাড়া লন্ডনের পর এবার বাকিংহামেও এনআইডি সেবা চালু করা হচ্ছে।

বর্তমানে সংযুক্ত আরব আমিরাত যুক্তরাজ্য ইতালি কুয়েত কাতার সৌদি আরব ও মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন কার্যক্রম চলছে। এসব দেশে স্মার্টকার্ড বিতরণও শুরু হয়েছে। পরবর্তীতে পর্যায়ক্রমে ওমান বাহরাইন জর্ডান সিঙ্গাপুর লেবানন লিবিয়া অস্ট্রেলিয়া ও মালদ্বীপে এনআইডি কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: পুলিশের তিন ঊর্ধ্বতন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী ২০১৯ সালে প্রবাসে এনআইডি সরবরাহের উদ্যোগটি গ্রহন করে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। এরপর ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের প্রবাসীদের জন্য অনলাইনে ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করা হয়। এর আগে ২০১৯ সালের ১৮ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীদের জন্য এনআইডি সেবা শুরু হয় এবং একই বছরের ৫ নভেম্বর মালয়েশিয়ায় এই সেবা চালু করা হয়।

বিশ্বনাথনিউজ২৪ডটকম / বিএন২৪

আরও খবর

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত