Search
Close this search box.

বিশ্বনাথে কিউরিয়ার্স ফর ট্যালেন্ট বিতর্ক প্রতিযোগিতার প্রথম রাউন্ড সম্পন্ন

প্রথম রাউন্ড সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক::: সিলেটের বিশ্বনাথে শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি ‘মেধা অন্বেষনে’র লক্ষ্যে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উপজেলার ১৭টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত কিউরিয়ার্স ফর ট্যালেন্ট’র ‘আন্ত:স্কুল সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা-২০২৪’র প্রথম রাউন্ড সম্পন্ন হয়েছে।

শনিবার (১৮ মে) সকাল ১০টায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ‘জাতীয় সংগীত’র পরিবেশনের মধ্য দিয়ে ‘সার্চিং মেরিটস’ স্লোগানকে সামনে রেখে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগীতা শুরু হয়। পরে প্রতিযোগীতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কিউরিয়াস ফর ট্যালেন্ট’র সভাপতি ও উত্তর বিশ্বনাথ আমজদ উল্লাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ নেছার আহমদ।

২০২৩ সালে উপজেলার ১৬টি মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহনে প্রথম বারের মতো অনুষ্ঠিত হয়েছিল ‘কিউরিয়াস ফর ট্যালেন্ট’র প্রথম বর্ষের বিতর্ক প্রতিযোগীতা। ব্যয়বহুল এ প্রতিযোগিতার পৃষ্টপোষকতায় করছেন এম এ মজনু ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান যুক্তরাজ্য প্রবাসী মোহাম্মদ আলী মজনু।

প্রতিযোগীতায় প্রথম রাউন্ডে বিষয়বস্তু ছিল ‘তথ্য ও প্রযুক্তি নির্ভর শিক্ষাব্যবস্থা, শিক্ষার্থীর জ্ঞান বৃদ্ধির অন্তরায় ও তথ্য প্রযুক্তির অবাদ ব্যবহার, উগ্রবাদ বৃদ্ধির প্রধান কারন’। দুই পর্বের বিতর্ক প্রতিযোগিতার প্রথম রাউন্ডে আশুগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে বির্জয় অর্জন করে একলিমিয়া উচ্চ বিদ্যালয়। পরে ইলামেরগাঁও উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে উত্তর বিশ্বনাথ উচ্চ বিদ্যালয়, সফাত উল্লাহ উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে পল্লী মঙ্গল কন্ট্রিবিউটেড একাডেমী (পিএমসি) উচ্চ বিদ্যালয়, দক্ষিণ বিশ্বনাথ উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে কোনারাই আনোয়ার হোসেন উচ্চ বিদ্যালয় ও সিংগেরকাছ পাবলিক বহুমুখি উচ্চ বিদ্যালয় ও কলেজকে পরাজিত করে জমির আহমদ বহুমুখি উচ্চ বিদ্যালয়, চান্দভরাং উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে চাউলধনী স্কুল এন্ড কলেজ বিজয় অর্জন করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে।

অন্যদিকে প্রতিযোগীতা চলাকালে প্রতিযোগী স্কুল উপস্থিত না থাকায় রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়, রাগীব-রাবেয়া স্কুল এন্ড কলেজ ও বাউসী কাশিমপুর উচ্চ বিদ্যালয় কোয়ার্টার ফাইনালে উত্তীর্ন হয়। আগামী শনিবার (২৫ মে) এ বিতর্ক প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অনুষ্টিত প্রতিযোগিতায় দুই পর্বে স্পীকারের দায়িত্ব পালন করেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. শরবিন্দু ভট্টাচার্য্য ও মঈনউদ্দিন আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ আবিদুর রহমান। বিচারকের দায়িত্বে ছিলেন  নূরজাহান মেমোরিয়াল মহিলা ডিগ্রি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ আব্দুল আজিজ, রাগীব রাবেয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক কবি খালেদ উদ-দীন ও বুরুঙ্গা ইকবাল আহমদ হাই স্কুল এন্ড কলেজের সিনিয়র প্রভাষক শহিদুল ইসলাম।

আরও খবর